ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৯:০৫ পূর্বাহ্ন

ভুয়া প্রশ্নফাঁসে টাকা আত্মসাত, তিনজনের কারাদণ্ড

  • আপডেট: Thursday, September 1, 2022 - 11:26 pm

 

স্টাফ রিপোর্টার: এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র দিয়ে টাকা আত্মসাত করার দায়ে তিনজনের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুটি মামলার এই তিন আসামিকে দুই বছর করে সশ্রম কারাদণ্ড এবং ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এই দুটি মামলার রায় ঘোষণা করেন। এই তিন আসামির বিরুদ্ধেই ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছিল র‌্যাব।

দণ্ডপ্রাপ্ত তিন আসামী হলেন— বগুড়া সদরের চাঁদপাড়া গ্রামের নিশাত আনাম (২১) ও সৈকত ইসলাম (২৩) ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার দমদমা গ্রামের মোস্তাফিজুর রহমান হাসান (২৬)।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা। তিনি জানান, ২০২০ সালের জানুয়ারিতে এসএসসি পরীক্ষার আগে নিশাত ও সৈকত প্রশ্নপত্র দেওয়ার নামে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছিলেন। টাকা নেওয়ার পর তারা দিতেন ভুয়া প্রশ্নপত্র। একই কাজ করতেন জয়পুরহাটের হাসানও। হাসানকে গ্রেপ্তার করা হয়েছিল ২০২০ সালের ফেব্রুয়ারিতে।

এর এক মাস আগে গ্রেপ্তার হয়েছিলেন বগুড়ার নিশাত ও সৈকত। তিনজনই এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র দিয়ে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিতেন। তিনজনকেই আলামতসহ গ্রেপ্তার করে র‌্যাব। এরপর তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা হয়।

বৃহস্পতিবার দুটি মামলারই রায় ঘোষণা করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের জেল-জরিমানা করেছেন আদালত। রায় ঘোষণার সময় আসামিরা আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান আইনজীবী ইসমত আরা।