বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ‘নবায়নযোগ্য শক্তির সমৃদ্ধি ও টেকসই উন্নয়নের লৰ্যমাত্রা বাস্তবায়ন কর্মকা-ে তর্বণদের উদ্ধুদ্ধকরণ’ প্রতিপাদ্য নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চার দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুর্ব হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে চার দিনব্যাপী এ সম্মেলনের উদ্ধোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।
ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব)-এর রাজশাহী বিভাগীয় শাখার উদ্যোগে পঞ্চমবারের মতো এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে বাংলাদেশ, ভারত ও নেপালের বিভিন্ন শিৰা প্রতিষ্ঠানের তিন শতাধিক শিৰার্থী অংশগ্রহণ করেন। শিৰার্থীরা ছয়টি কমিটিতে আন্তর্জাতিক বিষয় বা সমস্যা নিয়ে আলোচনার মাধ্যমে এর সমাধান করবেন।
এবারের সম্মেলনের ছয়টি কমিটি হলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত কমিটি, জাতিসংঘের শরণার্থী বিষয়ক কমিশন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ও ইন্টারন্যাশনাল প্রেস।
সম্মেলনের দ্বিতীয় ও তৃতীয় দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কমিটি সেশনগুলো অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন সেশন শেষে বিশ্ববিদ্যালয়ের শহিদ সুখরঞ্জন সমাদ্দার শিৰক-ছাত্র সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে। চতুর্থ দিন অংশগ্রহণকারীদের সনদ ও পুরস্কার বিতরণের মাধ্যমে এবারের সম্মেলন শেষ হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, ইউনিস্যাব মান এর উপদেষ্টা ছাদেকুল আরেফিন মাতিন প্রমুখ।