রাজনৈতিক স্বদিচ্ছা ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না

10/08/2018 1:06 am0 commentsViews: 25

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, রাজশাহীর উন্নয়নের জন্য রাজনৈতিক স্বদিচ্ছা প্রয়োজন। এটি ছাড়া রাজশাহীর উন্নয়ন হবে না। তাই এ ব্যাপারে সরকারকেই কার্যকর ভূমিকা রাখতে হবে।
সরকারের ভিশন-২০২১ এবং ২০৪১ এর আলোকে আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা উপ-কমিটি ‘উন্নয়ন রোডম্যাপ’ শীর্ষক এই বিভাগীয় সেমিনারের আয়োজন করে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।
এতে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির চেয়ারম্যান ড. মসিউর রহমান এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক টিপু মুনশি এমপি উপস্থিত ছিলেন।
বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফার্বক চৌধুরী এমপি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আবদুল হাকিম, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ কবীর লিখন ও বাংলাদেশ রেশম শিল্প মালিক সমিতির সভাপতি লিয়াকত আলী।
এছাড়া বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভিন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মনির্বজ্জামান মনি, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার প্রমুখ।
বক্তারা বলেন, উত্তরাঞ্চল বরাবরই বঞ্ছনার শিকার। রাজনৈতিক স্বদিচ্ছার অভাবে এ অঞ্চল পিছিয়ে গেছে। নানা দাবি নিয়ে বিভিন্ন সময় আন্দোলন হলেও কোনো সরকারের পৰ থেকেই এসবের প্রতিফলন ঘটেনি। ফলে এ অঞ্চলের প্রাকৃতিক পরিবেশও এখন হুমকির মুখে। গড়ে ওঠেনি শিল্প কারখানা। সৃষ্টি হয়নি কর্মসংস্থান। অথচ ভিন্ন চিত্র দৰিণাঞ্চলে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।
তারা বলেন, দেশের বিভাগগুলোতে উন্নয়নের এমন তফাৎ থাকলে সেটাকে উন্নয়ন বলা যাবে না। সুষমভাবে সব বিভাগের উন্নয়ন হলেই দেশের উন্নয়ন হবে। শরীরের একটা অঙ্গ রোগাক্রান্ত থাকলে যেমন সুস্থ থাকা যায় না, তেমনি দেশের একটা অংশকে পেছনে ফেলে দিয়ে ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন সম্ভব হবে না। তাই রাজশাহীকেও উন্নয়নের ধারায় যুক্ত করতে হবে। এ জন্য প্রয়োজন রাজনৈতিক স্বদিচ্ছা।
সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, সরকার সুষমভাবে দেশের সব স্থানের উন্নয়ন করতে চায়। রাজশাহীর ব্যাপারেও সরকার খুব আন্তরিক। এ সেমিনার থেকে উঠে আসা এ অঞ্চলের নানা সমস্যা ও দাবির কথা তিনি লিপিবদ্ধ করেছেন। রাজশাহীর উন্নয়নের স্বার্থে বিষয়গুলো নিয়ে সরকার কাজ করবে। আওয়ামী লীগ সরকার ৰমতায় থাকলে দেশের কোনো অঞ্চলই পিছিয়ে থাকবে না বলেও উলেৱখ করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
টিপু মুনশি এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছায় আজকের এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
সেমিনারে জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, রাজশাহী রৰা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, রাজশাহী চেম্বারের পরিচালক আহসান উদ্দিন সরকার জিকো, সাদর্বল ইসলাম, আতিকুর রহমান, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা উপ-কমিটির সদস্য সাইফুলৱাহ আল মামুন, রাজীব পারভেজ, ড. কানিজ আকলিমা সুলতানা, ফৌজিয়া হক, এমএ রিয়াজ কচি, শেখ সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply