পথচারীদের নিরাপত্তায় ফুটপাত ব্যবহার নিশ্চিত করা দরকার

20/07/2018 1:04 am0 commentsViews: 4

ফুটপাত ছাড়া রাস্তা হবে না, এমন কথা সবাই সমর্থন করবে। কারণ পথচারীদের নিরাপদে চলাচলের জন্য ফুটপাত আবশ্যক। তারপরও অনেক রাস্তা ফুটপাত ছাড়াই নির্মিত হয়েছে, হচ্ছে।। এতে কার লাভ সেটা জানা না গেলেও দুর্ভোগে পড়তে হয় পথচারীদের। তাই যখন ফুটপাত না থাকলে কোনো রাস্তা নির্মাণ করা যাবে না, এমন কথা প্রভাবশালী জনপ্রতিনিধির মুখে শোনা যায় তখন তার জনবান্ধব ভূমিকার প্রশংসা করতেই হয়।
সম্প্রতি নগরীতে সড়ক নিরাপত্তা বিষয়ক এক প্রশিৰণ কর্মশালায় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য মানুষের চলাচলের ফুটপাত নিশ্চিত করেই রাস্তা নির্মাণের কথা বলেছেন। সড়ক দুর্ঘটনা রোধে গাড়ি চালকদের সচেতনতা সৃষ্টির পাশাপাশি পথচারীদের সতর্কভাবে পথ চলার ওপরও জোর দিয়েছেন তিনি।
এটা ঠিক যে অনেক জনবহুল রাস্তায়ও ফুটপাত নেই। আবার ফুটপাত থাকলেও তার ব্যবহারের নিশ্চয়তা না থাকাও দৃশ্যমান। রাস্তার পাশের দোকানদাররা ফুটপাত দখল করে ব্যবসা চালান। ফুটপাতের ওপর মালামাল সাজিয়ে রাখা, এমনকি হোটেল- রেসেঁ্তারার রান্নার কাজও করতে দেখা যায়। ফলে ফুটপাত থাকলেও তার ব্যবহারের নিশ্চয়তা না থাকায় পথচারীদের, বিশেষ করে বয়স্ক, নারী ও শিশুদের দুর্ভোগের শেষ থাকে না।
এ অবস্থায় সংশিৱষ্ট কর্তৃপৰ, বিশেষ করে সিটি কর্পোরেশন, আইন-শৃঙ্খলা রৰা বিভাগের সার্বৰণিক দৃষ্টি রাখা প্রয়োজন। একইভাবে স্থানীয়সরকার জনপ্রতিনিধিদেরও দায়িত্ব রয়েছে নিজ এলাকার রাস্তার ফুটপাত দখলমুক্ত রেখে পথচারীদের চলাচল নিরাপদ রাখা নিশ্চিত করতে। আর যে সব জনবহুল রাস্তায় ফুটপাত নেই সে সব স্থানে জর্বরিভিত্তিতে ফুটপাত নির্মাণের উদ্যোগ নেওয়াও জর্বরি। আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থী মাত্রই নিশ্চিতভাবে বিষয়টি গুর্বত্বসহকারে বিবেচনায় নেবেন এমন প্রত্যাশা করাই যায়।
সড়ক দুর্ঘটনায় হতাহতের উলেৱখযোগ্য সংখ্যক যে পথচারী সেটা জানা কথা। রাস্তায় চলাচলের অসুবিধাই এর কারণ। যার অন্যতম ফুটপাত ও এর ব্যবহারের নিশ্চয়তা না থাকা। এছাড়া রাস্তা পারাপারের সময়ও দুর্ঘটনার শিকার হতে হয় পথচারীদের। পথ চলতি মোবাইল ব্যবহার ও অসাবধানতা ছাড়াও গাড়ি চালকদের বেপরোয়াপনাও এ জন্য কম দায়ি নয়।
একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না, কথাটি মাথায় রেখে পথচারীদের নিরাপত্তার বিষয়টিকে আরও গুর্বত্ব দেওয়ার কথা বলতে চাই আমরা।

Leave a Reply