ইংল্যান্ডকে বিদায় করে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়া

13/07/2018 1:09 am0 commentsViews: 6

স্পোর্টস ডেস্ক: ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠল ক্রোয়েশিয়া।
বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে বুধবার রাত ১২টায় মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ৮১ হাজার দর্শক ধারণ ৰমতা সম্পন্ন লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়।
নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে সময়তায় থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটের প্রথম অর্ধের ১৫ মিনিটেও গোল পায়নি কোনো দল। পরবর্তীতে ১৫ মিনিটে কাজের কাজটা করে ক্রোয়েশিয়া। মানজুকিচের অসাধারণ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে ফাইনালে উঠল ক্রোয়েশিয়া। ফাইনালে তাদের প্রতিপৰ ফ্রান্স।
শিরোপা জয়ের কত প্রস্তুতিই না সেরে রেখেছিল ইংল্যান্ড। ৫২ বছর পর আবারও সোনালি ট্রফিটা হ্যারি কেইনের হাতে শোভা পাবে- এই আশায় ইংলিশরা মস্কোয় এসে তাবু গেঁড়ে বসেছিল। কীভাবে বিশ্বকাপকে তারা বরণ করে নেবে- সেসব প্রস্তুতির অংশ বিশেষ তারা তুলে ধরছিল সোশ্যাল মিডিয়ায়।
কিন্তু মানুষ যা চায়, তার কি সবকিছু হয়! না হয় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সাদার ওপর ক্রস জার্সি পরা অংশটায় এভাবে নীরবতা, নিস্তব্ধতা ভর করতো না। নির্ধারিত সময় ৯০ মিনিটের খেলা ১-১ গোলে ড্র থাকার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এই অতিরিক্ত সময়েই মারিও মানজুকিচের অসাধারণ এক গোলে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল ক্রোয়েশিয়া।
১০৯ মিনিটে অসাধারণ গোলটি করলেন মারিও মানজুকিচ। ইংল্যান্ডের বঙের মধ্য থেকেই বলটা প্রথমে ফিরে আসে। লাফ দিয়ে আলতো করে হেডে আবারও ইংল্যান্ডের জালের সামনে বলটা ঠেলে দেন ইভান পেরিসিচ। জন স্টোনকে পেছনে ফেলে বলটির নিয়ন্ত্রণ নিলেন মারিও মানজুকিচ। গোলরক্ষক পিকফোর্ডও বলের কাছে আর পৌঁছাতে পারলেন না। তার আগেই মানজুকিচ বাম পায়ের অসাধারণ এক শট নিলেন। পিকফোর্ডকে ফাঁকি দিয়ে বল জড়িয়ে গেলো ইংল্যান্ডের জালে। গোওওওল। ক্রোয়েশিয়া ২-১ ইংল্যান্ড।
৫২ বছর আগে ১৯৬৬ সালে নিজেদের ইতিহাসের প্রথম বিশ্বকাপ জয়ছাড়া আর কখনো বিশ্বকাপের ফাইনালেই উঠতে পারেনি ইংল্যান্ড। ৫২ বছর পর ট্রফি জয়ের মিশনে এসে ম্যাচের প্রথমার্ধেই ফাইনালের পথে এক পা দিয়েই রেখেছিল ডেভিড ব্যাকহাম, স্টিভেন জেরার্ডদের উত্তরসূরিরা।

Leave a Reply