রাসিক নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হোক

08/07/2018 1:04 am0 commentsViews: 12

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে ভোট ৩০ জুলাই। ১০ জুলাই প্রতীক বরাদ্দের পর শুর্ব হবে আনুষ্ঠানিক প্রচারণা। প্রার্থীদের প্রস্তুতি শেষ পর্যায়ে বলাই যায়। এই নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রশাসনের প্রস্তুতিও থেমে নেই। সম্প্রতি অনুষ্ঠিত প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রধানদের নির্বাচনী সমন্বয় সভায় বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের কথা জানা গেছে।
বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় রাসিক নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেৰভাবে সম্পন্ন করা এবং আইন-শৃঙ্খলা রৰা নিশ্চিত করার ওপর জোর দেয়া হয়। জেলা প্রশাসনের নেতৃত্বে নির্বাচন কার্যালয়, পুলিশ, ব্যাব ও বিজিবিসহ গোয়েন্দা সংস্থার সদস্যদের সমন্বয়ে সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করার কথাও জানা গেছে। সভায় রাসিক নির্বাচনে ৩০ টি ওয়ার্ডের ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলির তালিকা তৈরির নির্দেশনা দেয়া হয়, যা নির্বাচনের সপ্তাহ খানেক আগে প্রকাশ করা হবে। সে সব কেন্দ্রে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নিয়ে ভোটারদের ভোট কেন্দ্রে যাওয়া ও নির্বিঘ্নে ভোট দেয়া নিশ্চিত করা হবে বলেও জানানো হয়েছে। এজন্য কেন্দ্র ও তার আশপাশের এলাকায় তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করার কথাও জানানো হয়েছে। এছাড়া প্রতীক বরাদ্দের পর থেকে ভ্রাম্যমাণ আদালত সক্রিয় থাকবে বলেও জানিয়েছেন বিভাগীয় কমিশনার।
আনুষ্ঠানিক সভায় প্রশাসনের এমন সিদ্ধান্ত নিঃসন্দেহে সরকারের সদিচ্ছার প্রতিফলন। শুর্ব থেকেই এর প্রভাব রাসিক নির্বাচনের প্রার্থী, তাদের সমর্থক ও ভোটার সাধারণের ওপর পড়বে, এমন আশা করাই যায়। এ সবের নিশ্চয়তা যেমন নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করে তুলতে সহায়তা করবে তেমনি ভোটারদের স্বতঃস্ফুর্তভাবে ভোট দানে উদ্বুদ্ধও করবে। তবে ভোটকেন্দ্র ও তার আশপাশের এলাকার মত কেন্দ্রের ভেতরের পরিবেশও যাতে সুষ্ঠু ও স্বাভাবিক থাকে সেটাও নিশ্চিত করা গুর্বত্বপূর্ণ। এ ৰেত্রে অবশ্য নির্চাচন কমিশনের সংশিৱষ্ট ব্যক্তিবর্গের দায়িত্বই সবচেয়ে বেশি। নির্বাচন গ্রহণযোগ্য করার জন্য ভোট কেন্দ্রের ভেতরে ও বাইরের পরিস্থিতির ওপরই সব কিছু নির্ভর করছে, এটা জোর দিয়েই বলা যায়। তাই এ বিষয়েও প্রশাসন, নির্বাচন কার্যালয় ও আইন-শৃঙ্খলা বাহিনীকে এখন থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
আমরা যে কোনো মূল্যে রাসিক নির্বাচন যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তার নিশ্চয়তা কামনা করি। একইসাথে বলতে চাই এটা রাজশাহীবাসীরও কাম্য।

Leave a Reply