উর্বগুয়েকে হারিয়ে সেমিতে ফ্রান্স

07/07/2018 1:05 am0 commentsViews: 5

স্পোর্টস ডেস্ক: টুর্নামেন্টের অন্যতম ফেবারিট। কোয়ার্টার ফাইনালের মতো কঠিন লড়াইয়েও ফেবারিটের মতোই খেলল ফ্রান্স। নিঝনি নভগোরদ স্টেডিয়ামে দুইবারের চ্যাম্পিয়ন উর্বগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে দিদিয়ের দেশমের দল। গোল দুটি করেন রাফায়েল ভারানে আর অ্যান্তোনিও গ্রিজম্যান।
ম্যাচের ৫ মিনিটেই ভালো একটি সুযোগ তৈরি করেছিল উর্বগুয়ে। লুইস সুয়ারেজের পাস থেকে বঙের মধ্যে বল পেয়েছিলেন ক্রিশ্চিয়ান স্টুয়ানি। ব্যর্থ হন এডিনসন কাভানির বদলে আসা এই স্ট্রাইকার। সপ্তম মিনিটে ফ্রান্সের লুকাস হার্নান্দেজের বঙের বাইরে থেকে নেয়া বাঁ পায়ের শটও পোস্টের বাম দিক দিয়ে বেরিয়ে যায়।
১৪ মিনিটে বঙের একদম মাঝ প্রান্তে হোসে গিমেনেজের হেড সহজেই ধরে ফেলেন ফ্রান্স গোলরৰক হুগো লসির। পরের মিনিটেই বড় আরেকটি সুযোগ তৈরি করেছিল ফরাসিরা। বেনজামনি পাভার্দের ক্রস থেকে বঙে অলিভার জির্বর মাথা হয়ে বল পেয়েছিলেন কিলিয়ান এমবাপে, নিয়েছিলেন হেডও। কিন্তু সেটা একটুর জন্য বারের উপর দিয়ে চলে যায়। ১৯ মিনিটে দূর থেকে নেয়া পল পগবার জোড়ালো শটও বারের উপর দিয়েই গেছে।
৩৯ মিনিটে সবচেয়ে বড় ভুলটি করে বসে উর্বগুয়ে। কোরেন্তিন তোলিসোকে ফাউল করে হলুদ কার্ড দেখেন রদ্রিগো বেন্তাঙ্কুর। ফ্রি-কিক পায় ফান্স। গ্রিজম্যানের দুর্দান্ত সেট পিস থেকে বল পেয়ে বঙের মধ্যে মাথা ছুইয়ে দেন রাফায়েল ভারানে। পোস্টের বাঁ কোনা দিয়ে বল ঢুকে যায় জালে (১-০)।
৪৩ মিনিটে গোল শোধ করার খুব কাছেই চলে এসেছিল উর্বগুয়ে। লুকাস তোরেইয়ার কাছ থেকে বল পেয়ে দার্বণ একটি হেড করেছিলেন মার্টিন ক্যাসেরাস, ফ্রান্স গোলরৰক লসির সেটা ডানদিকে ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে দেন অসাধারণ দৰতায়। ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে ফ্রান্স।
দ্বিতীয়ার্ধে গোল শোধে মরিয়া হয়ে লড়েছে উর্বগুয়ে। এরই মধ্যে ম্যাচের ৬১ মিনিটে শিশুসুুলভ এক ভুল করে বসেন গোলরৰক ফার্নান্দো মুসলেরা। বঙের অনেক বাইরে থেকে শট নিয়েছিলেন গ্রিজম্যান, অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড নিজেও হয়তো বেশি কিছু ভাবেননি। সেই শটটি সরাসরি উর্বগুয়ে গোলরৰকের হাতে পড়েছিল। অপ্রত্যাশিতাবে সেটা ফসকে গিয়ে পার হয়ে যায় গোললাইন (২-০)।
৭৩ মিনিটে তোলিসোর বঙের বাইরে থেকে নেয়া আরেকটি শট একটুর জন্য পোস্ট পায়নি। তিন মিনিট পর অলিভার জির্বর বাঁ পায়ের শট গোলপোস্টের বাঁ দিক দিয়েই বেরিয়ে যায়। ৮৯ মিনিটে বঙের বাইরে থেকে নেয়া গ্রিজম্যানের আরেকটি ফ্রি-কিক পোস্টের উপরের দিকের খুব কাছে ছিল।
দুই গোলে পিছিয়ে থাকা উর্বগুয়ে যেন হারার আগেই হেরে গিয়েছিল। শেষপর্যন্ত ২-০ গোলে সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে দিদিয়ের দেশমের ফ্রান্স।

Leave a Reply