রাজশাহী ও চাঁপাইয়ে জেএমবি’র সক্রিয় ৪ সদস্য আটক

15/05/2018 1:06 am0 commentsViews: 60

সোনালী ডেস্ক: র‌্যাব সদস্যরা রাজশাহীর গোদাগাড়ী ও পুঠিয়া এবং চাঁপাইনবাবগঞ্জ সদরে পৃথক অভিযান চালিয়ে জেএমবি’র ৪ সক্রিয় সদস্যকে আটক করেছে। এদের কাছ থেকে জিহাদি বই, লিফলেট ও ডায়েরি উদ্ধার করা হয়।
রাজশাহীর গোদাগাড়ীতে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) দুই সক্রিয় সদস্য আটক হয়েছে। রোববার দিবাগত রাত ১১ টার দিকে র‌্যাব -৫ রাজশাহীর সিপিএসসি সদস্যরা গোদাগাড়ী পৌর এলাকার রামনগর ও মহিষালবাড়ী মহলৱায় অভিযান চালিয়ে নাঈমুল ইসলাম নাঈম (২০) ও পিয়ারুল ইসলাম পিয়ার্বল (২১) নামের দুই জিএমবি’র সদস্যকে আটক করে। এছাড়াও পুঠিয়া উপজেলার বেলপুকুর গ্রামের আমজাদ আলীর ছেলে জুয়েল মিয়া (২৮) ও চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার আলাতুলি ইউনিয়নের কোদালকাটি মধ্যচরের মৃত আব্দুল মান্নানের ছেলে সাহাবুল ইসলামকে (২৩) আটক করে। এসময় র‌্যাব সদস্যরা আটককৃতদের কাছ থেকে জিহাদি বই, জিহাদি লেখা সংবলিত ৪টি ব্যক্তিগত ডায়েরি, জিহাদি লিফলেট, জিহাদ করার বিধি ১টি পরিপূর্ণ সেট, ৫টি মোবাইল সেট, ১৫টি সমকার্ড এবং ৭টি মেমরি কার্ডসহ হাতেনাতে গ্রেপ্তার করা হয়।
র‌্যাব-৫’র প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় গ্রেপ্তারকৃত আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ’র (জেএমবি) সক্রিয় সদস্য এবং সংগঠনের বিভিন্ন কর্মকা-ের সাথে সম্পৃক্ততার কথা স্বীকার করে। এছাড়াও তাদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা সংগঠনকে শক্তিশালী করার লৰে দলীয় মিটিং, উগ্রবাদী বই বিতরণ, ইয়ানতের টাকা আদায়, জিহাদি দাওয়াত ইত্যাদি বিভিন্ন কর্মকা- সে্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে। র‌্যাব-৫ আরও জানান, গত ১৮ ফেব্রুয়ারি ২০১৮ তানোর থানাধীন বিলশহর গ্রামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য সাহেবজান আলীর বাসায় অভিযান চালিয়ে তাকে এবং তার দলের আরও দুই সদস্যকে গান পাউডার, জিহাদি বই এবং বোমা তৈরির বিভিন্ন উপকরণসহ গ্রেপ্তার করা হয়। কিন্তু উক্ত ঘটনাস’ল থেকে আরও কিছু সদস্য পালিয়ে যায়। পরবর্তীতে ২৫ ফেব্র্বয়ারি ২০১৮ রাজশাহী জেলার পুঠিয়া থানাধীন জামিরা এলাকায় অভিযান পরিচালনা করে বিদেশি পিস্তল, আইইডি, গান পাউডার, জিহাদী বই ও বোমা তৈরির বিভিন্ন সরমঞ্জামাদিসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র ৩ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করা হয়।। তাদেরকে প্রাথমিক জিঙ্গাসাবাদে জানা যায়, তাদের কিছু সঙ্গী রাজশাহী জেলার গোদাগাড়ী ও পুঠিয়া থানার বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে জমায়েত হয়। এরূপ তথ্যের ভিত্তিতে র‌্যাব-৫, রাজশাহী অনুসন্ধান ও গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখে। ক্রমাগত গোয়েন্দা নজরদারির ধারাবাহিকতায় র‌্যাব-৫, রাজশাহী’র একটি বিশেষ আভিযানে রোববার দিবাগত রাতে গোদাগাড়ী, পুঠিয়া উপজেলা ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আলাতুলিতে অভিযান চালিয়ে ৪ জিএমবির সদস্যদের আটক করা হয়। থানায় মামলা দায়ের প্রস্তুতি চলছে।

Leave a Reply