লিখলেই কবিতা হয় না কবিতার নাম ভালবাসা

12/05/2018 1:06 am0 commentsViews: 22

স্টাফ রিপোর্টার: উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেছেন, কবিতা লিখলেই কবিতা হয় না। কবিতা সৌন্দর্য নির্মাণ করে। কবিতার জন্ম নাই মৃত্যুও নাই। তিনি একটি উদাহরণ দিয়ে বলেন, এক বৃদ্ধ বলছে আমি যদি এক যুবতীর চুম্বন পাই তা হলে আমার কাছে এর থেকে আর কিছু সৌন্দর্য নেই। এর নামই হচ্ছে ভালবাসা। এর নামই হচ্ছে কবিতা।
গতকাল শুক্রবার বিকেলে নগরীর শহমখদুম কলেজ শিৰক মিলনায়তনে কবিকুঞ্জ আয়োজিত কবি মাহবুবুর রহমান বাদশাহ’র দুটো কাব্যগ্রন্থের প্রকাশনা পরিচিতি ও পাঠ্য উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অধ্যাপক হাসান আজিজুল হক আরো বলেন, গদ্য লিখার আগে সাহিত্য চর্চার প্রধান মাধ্যম ছিল কবিতা। কবিতা সমাজের সংকীর্ণতার বির্বদ্ধে ও মানুষের জীবন যাপনের বাস্তব চিত্র তুলে ধরে। সমাজের কুসংস্কার ও গোঁড়ামির বির্বদ্ধে এবং নান্দনিক সৌন্দর্য ও সৃজনশীল সৃষ্টির মাধ্যমে সমাজকে এগিয়ে নেয়ার কথা বলে। তিনি বলেন, গ্রন্থ প্রকাশ একটি বড় কাজ। তাই মাহবুবুর রহমান বাদশাহ দুটো কাব্যগ্রন্থ প্রকাশ করে একটি বড় কাজ করেছে।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাবি শিৰক প্রফেসর কবি জুলফিকার মতিন। কবিকুঞ্জের সভাপতি প্রফেসর র্বহুল আমিন প্রামানিকের সভাপতিত্বে কাব্যগ্রন্থের ওপর আলোচনা করেন কবি ও সাংবাদিক বাবলু জোয়ারদার ও প্রাবন্ধিক শিৰক শফিক আজিজ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি আরিফুল হক কুমার, কবি সিরাজুদ্দৌলা বাহার। এতে কবি মাহবুবুর রহমান বাদশাহ তার অনুভূতি ব্যক্ত করেন।
আলোচনা শেষে অতিথিবৃন্দ দুটো কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠান পরিচালনা করেন কবি মনিরা রহমান মিঠি।

Leave a Reply