সুপেয় পানি সমস্যার সমাধান হচ্ছে শীঘ্রই

21/04/2018 1:04 am0 commentsViews: 17

গ্রীষ্ম এলেই রাজশাহীতে পানি সঙ্কট তীব্র হয়ে ওঠে। বিশেষ করে সুপেয় পানির জন্য কলস নিয়ে ছুটাছুটি করতে হয় সাধারণ মানুষকে। নগরীর নলকূপগুলোতে ভিড় জমে ওঠে। এ সময় পানি সরবরাহেও ঘাটতি দেখা দেয়। অনেক স’ানেই সরবরাহ করা পানিতে দুর্গন্ধ ও ময়লা থাকার অভিযোগও বেশ পুরানো।
এ সময় বরেন্দ্র অঞ্চলজুড়েই পানি সঙ্কট তীব্র হয়ে ওঠে। অনেক স’ানে নলকূপে পানি ওঠে না। গভীর নলকূপে পানি পেতে আরও গভীরে পাইপ বসাতে হয়। তারপরও পানি পাওয়া কষ্টকর হয়ে ওঠে। কারণ ভূগর্ভস’ পানির সৱর ক্রমেই নেমে যাচ্ছে। ফলে আবহাওয়া হয়ে উঠেছে চরমভাবাপন্ন।
এমন অবস’ায় সুপেয় পানির সঙ্কট সমাধানের কথা নগরবাসীর জন্য আনন্দদায়ক না হয়ে পারে না। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য নগরীর এক সুধি সমাবেশে এমন কথাই জানিয়েছেন।
এই নগরীতে দৈনিক সুপেয় পানির সংকট প্রায় ৩ কোটি লিটার। এই ঘাটতি দূর করতে সরকার প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে তিন সপ্তাহ আগে। আগামী এক মাসের মধ্যে প্রকল্পের কাজের উদ্বোধন হবে বলেও জানা গেছে। আর ছয় থেকে আট মাসের মধ্যে কাজ শুরম্ন হয়ে দ্রম্নতই শেষ হবার আশ্বাস পাওয়া গেছে। সংসদ সদস্যের তিন বছর চেষ্টার পরিণতিতে সরকার এই প্রকল্প গ্রহণ করায় নগরবাসীর পৰ থেকে সনেৱাষ প্রকাশ করাই স্বাভাবিক।
নগরীর পানি সঙ্কট সমাধানে ভূগর্ভস’ পানির বদলে পদ্মানদী থেকে পানি তুলে ট্রিটমেন্ট পস্নান্টের মাধ্যমে শোধন করে তা সরবরাহ করা হবে। তখন আর দীর্ঘদিনের সুপেয় পানির সঙ্কট থাকবে না রাজশাহীবাসীর।
গুরম্নত্বপূর্ণ এই প্রকল্পটি সময়মত শুরম্ন ও শেষ করার ওপরেই এখন সবকিছু নির্ভর করছে। রাজশাহীবাসী অধির আগ্রহে দীর্ঘদিনের পানি সঙ্কট সমাধানের অপেৰাতেই দিন গুণতে শুরম্ন করেছে।

Leave a Reply