রাজশাহীতে মর্যাদার সাথে ঐতিহাসিক মুজিবনগর সরকার দিবস পালিত

18/04/2018 1:06 am0 commentsViews: 17

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ঐতিহাসিক মুজিবনগর সরকার দিবস মর্যাদার সাথে পালিত হয়েছে।
দিবসটি উপলৰে রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং জেলা ও মহানগর বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সামাজিক সংগঠন দিনব্যাপি কর্মসূচি পালন করে।
মহানগর আ’লীগ
ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলৰে রাজশাহী মহানগর আওয়ামী লীগ সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১০ টায় রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং সন্ধ্যা ৭ টায় কুমারপাড়াস’ দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অন্যতম সদস্য ও রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়র্বজ্জামান লিটন এবং সভা পরিচালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডাবলু সরকার। সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা মোহম্মদ আলী কামাল, অধ্যৰ শফিকুর রহমান বাদশা।
সভায় উপসি’ত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি শাহীন আকতার রেণী, যুগ্ম সাধারণ সম্পাদক নাঈমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক অ্যাড. আসলাম সরকার, আইন সম্পাদক অ্যাড মোসাব্বির্বল ইসলাম, শিল্প ও বাণিজ্য সম্পাদক ওমর শরীফ রাজীব, মহিলা বিষয়ক সম্পাদিকা ইয়াসমিন রেজা ফেন্সী, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামার উলৱাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন, সদস্য আহসানুল হক পিন্টু, হাবিবুর রহমান বাবু, এনামুল হক কলিন্স, মকিদুজ্জামান জুরাত, রবিউল আলম রবি, সাহাবউদ্দিন।
বঙ্গবন্ধু পরিষদ, জেলা
দিবসটি উপলৰে বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখার উদ্যোগে নগরীর ঘোড়ামারায় মুক্তিযুদ্ধ পাঠাগারে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী জেলা শাখার সভাপতি বিশিষ্ট শিৰাবিদ প্রফেসর ড. আবদুল খালেক। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রফেসর মুহম্মদ নূর্বলৱাহ্‌। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম-সম্পাদক প্রফেসর ড. আবুল কাশেম, সংস্কৃতি বিষয়ক সম্পাদক প্রফেসর ড. বিধান চন্দ্র দাস, বঙ্গবন্ধু কলেজের উপাধ্যৰ কামর্বজ্জামান, মুক্তিযোদ্ধা নওশের আলী, মুক্তিযোদ্ধা নজর্বল ইসলাম প্রমুখ।
বঙ্গবন্ধু পরিষদ, মহানগর
এ উপলৰে মহানগর বঙ্গবন্ধু পরিষদের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর বঙ্গবন্ধু পরিষদের আহবায়ক, রাজশাহী শিৰা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর নূরল আলমের সভাপতিত্বে, নগরীর শাহমখদুম কলেজ হল র্বমে আয়োজিত আলোচনা সভায় উপসি’ত থেকে বক্তব্য রাখেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র এএইচএম খায়র্বজ্জামান লিটন, ভাষাসৈনিক আবুল হোসেন, সাবেক মন্ত্রী জিনাতুন নেসা তালুকদার, বঙ্গবন্ধু পরিষদের সদস্য প্রফেসর র্বহল আমিন প্রামাণিক, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাজশাহী শিৰা বোর্ডের সাবেক চেয়ারম্যান তানবির্বল আলম, মুক্তিযোদ্ধা আব্দুল মালেক চৌধুরী, নূর কুতুবুল আলম মান্নান, শিৰক নেতা অধ্যৰ শফিকুর রহমান বাদশা, মহিলা পরিষদের জেলা সভাপতি কল্পনা রায় প্রমুখ। সভা পরিচালনা করেন মহানগর বঙ্গবন্ধু পরিষদের যুগ্মআহবায়ক কবি আরিফুল হক কুমার।
আলোচনা সভায় বক্তারা বলেন, আজকের দিনে যে মুজিবনগর সরকার গঠিত হয়েছিল তা আমাদের মুক্তিযুদ্ধকে বৈধতা দিয়েছিল। মুক্তিযুদ্ধকে এবং আমাদের বিজয়কে ত্বরান্বিত করেছিল। মুক্তিযুদ্ধ সংগঠনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ যেমন গুর্বত্বপূর্ণ তেমনি ১৭ এপ্রিল প্রবাসী সরকারের শপথ গ্রহণ আমাদের মুক্তিযুদ্ধের জন্য মাইল ফলক হিসেবে চিহ্নিত হয়ে আছে। আমরা সকল মুক্তিযুদ্ধের শক্তিকে ঐক্যবদ্ধ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবো।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ
রাজশাহী মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ বিভিন্ন কর্মসূচি পালন করে। সকাল ১০ টায় সভাপতি আব্দুল মোমিন ও সাধারণ সম্পাদক জেডু সরকারের নেতৃত্বে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এবং সন্ধ্যা ৭ টায় কুমারপাড়াস’ দলীয় কার্যালয়ে রাজশাহী মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতি সাধারণ সম্পাদক সহ স্বেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ উপসি’ত থাকেন ।
বঙ্গবন্ধু কলেজ
দিবসটি উপলৰে ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিৰা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর তানবির্বল আলম। বিশেষ অতিথি হিসেবে উপসি’ত ছিলেন কলেজের অধ্যৰ নূর্বল ইসলাম, উপাধ্যৰ কামর্বজ্জামান। ইতিহাস বিভাগের আয়োজনে এই আলোচনা সভার সভাপতিত্ব করেন ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান লুৎফর রহমান। এছাড়াও কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ সহ সকল শিৰকবৃন্দ ও শিৰার্থীরা এই আলোচনা সভায় উপসি’ত ছিলেন।
মডেল স্কুল এন্ড কলেজ
রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজে শিৰক, শিৰার্থী ও অভিভাবকের উপসি’তিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপন করা হয়। দিবসকে কেন্দ্র করে প্রতিষ্ঠানে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলৰে শিৰার্থীদের অংশগ্রহণে ‘মুজিবনগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক প্রবন্ধ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন বিশিষ্ট শিৰাবিদ প্রফেসর নূরল আলম, আহ্বায়ক বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী মহানগর ও প্রাক্তন চেয়ারম্যান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিৰা বোর্ড, রাজশাহী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যৰ হাবিবুর রহমান।
আলোচনা সভায় বক্তাগণ দিবসটির তাৎপর্য ও গুর্বত্ব বিবেচনা করে শিৰার্থীদের এ দিবস থেকে শিৰাগ্রহণ করে ভবিষ্যৎ সংকট মোকাবেলায় নিজেদের প্রস’ত হওয়ার আহবান জানান।
শেষে শিৰক, শিৰার্থী ও অভিভাবক সমন্বয়ে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

Leave a Reply