জেলার ১২ হাজার আউশ চাষি পাচ্ছেন ২ কোটি টাকার সার-বীজ সহায়তা

17/04/2018 1:05 am0 commentsViews: 10

স্টাফ রিপোর্টার: কৃষকদের মাঝে খরিপ-১ মৌসুমে আউশ ধান চাষে প্রনোদনা কর্মসূচির আওতায় রাজশাহীর বিভিন্ন উপজেলায় ৰুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উপকরণ বিতরণ করা হচ্ছে। জেলায় আউশ চাষে ১২ হাজার ১৫০ জন কৃষককে প্রণোদনা দেয়া হচ্ছে ২ কোটি ৪ লাখ ৮৪ হাজার ৬২৫ টাকার। এরমধ্যে উফশী আউশ চাষে ১০ হাজার এবং নেরিকা আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন ২ হাজার ১৫০ জন কৃষক।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, উফশী ও নেরিকা আউশ চাষে প্রতি বিঘা জমির জন্য প্রত্যেক চাষিকে ৫ কেজি বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি এবং সেচ সহায়তা বাবদ ৫শ’ টাকা সহায়তা দেয়া হচ্ছে। এছাড়া নেরিকা চাষিদের আগাছা দমনের জন্য অতিরিক্ত ৫শ’ টাকা দেয়া হচ্ছে।
গতকাল সোমবার পবা উপজেলায় ৩শ’ জন ৰুদ্র চাষির মাঝে এ প্রণোদনা বিতরন করা হয়। এরমধ্যে ২৫০ জনকে উফশী আউশ এবং ৫০ জনকে দেয়া হয় নেরিকা বীজ। উপজেলা হলর্বমে প্রধান অতিথি থেকে এসব উপকরণ বিতরণ করেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।
এসময় তিনি বলেন, চাষিদের উন্নয়নে সরকার নিরলস ভাবে কাজ করছে। ৰুদ্র ও প্রান্তিক কৃষকদের সরকার বিভিন্ন ফসলে সহায়তা দিচ্ছে। আগামীতেও এই সহায়তা অব্যাহত থাকবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবিরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বেগম খায়র্বন্নোসা, ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল হক তোতা। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তপন রায়ের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মনজুরে মাওলা। অনুষ্ঠানে উপজেলার সকল ইউপি চেয়ারম্যান, উপ সহকারি কৃষি কর্মকর্তা, কৃষাণ-কৃষাণিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply