ক্রেন ভেঙে দুই শ্রমিকের মৃত্যু

16/04/2018 1:10 am0 commentsViews: 63

স্টাফ রিপোর্টার: রাজশাহী টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের (টিটিসি) ছাদ ঢালাইয়ের সময় ক্রেন ভেঙে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকাল ১০টার দিকে ক্রেনের ত্র্বটি থাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত একজন নগরীর ঠাকুরমারা সুতাহটি এলাকার সেলিম ইসলামের ছেলে মোস্তাজুল ইসলাম (২২) অপরজন পাবনা-ঈশ্বরর্দীর মোসলেম উদ্দিনের ছেলে বাবু মিয়া (৩৫)। ময়না তদন্ত শেষে লাশ দুটি তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
প্রত্যৰদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, গতকাল সকালে টিটিসি’র একটি তিনতলা ভবনের ছাদ ঢালাইয়ের কাজ চলছিল। এ সময় সিমেন্ট,বালু ও খোয়া মিকচার মেশিনের চালকের কাজ করছিলেন মোন্তাজুল ইসলাম ও বাবু মিয়া মিকচার মেশিনের ভিতরে পানি সরবরাহ করছিলেন। মিকচার মেশিনের নির্মাণ সামগ্রী ক্রেনে করে তিনতলার ছাদে নেয়া হচ্ছিল। এ সময় হঠাৎ করে ক্রেনের স্যাফ ভেঙে একজনের ঘাড়ে ও অপরজনের বুকে আঘাত করে। এতে করে ঘটনাস্থলে মোন্তাজুল ইসলাম মারা যান এবং বাবু মিয়াকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক’হা) ৮ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তারা দুজন কোরিয়ায় সহায়তা সংস্থা কোইকার অর্থায়নে নির্মিত রাজশাহী টিটিসির ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের চুক্তিভিত্তিক লেবার ছিলেন।
এদিকে শ্রমিকদের অভিযোগ, ক্রেনটির স্যাফে (মুভিং) দীর্ঘদিন ধরে মোবিল না দেয়ায় সেখানে মরিচা পড়ে জং ধরে যায়। এতে ক্রেনটি ঘুরার সময় স্যাফ থেকে ভেঙে পড়ে। তারা আরো বলেন, কাজ শুর্বর আগে নিচে লেবারদের কোন নিরাপত্তা ব্যবস্থা ছিল না। এছাড়াও যন্ত্রাংশটি পরীৰা করে কাজ শুর্ব করলে আজ দু’জন সাধারণ গরীব মানুষকে প্রাণ দিতে হতো না। তারা প্রশ্ন রেখে বলেন, এখন তাদের পরিবারের কি হবে?
এদিকে শাহমখদুম থানার অফিসার ইনচার্জ (ওসি) জিলৱুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, লাশ দুটি ময়না তদন্ত শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে থানায় অপমৃত্যু মামলা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হবে।
উলেৱখ্য প্রকল্পটি বাস্তবায়ন করছে মুক্তা কনস্ট্রাকশন। প্রতিষ্ঠানটির প্রকল্প ব্যবস্থাপক আমিনুল ইসলাম বলেন, বাইরের একটি প্রতিষ্ঠান সাব-কন্ট্রাক্ট নিয়ে শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছিলেন।

Leave a Reply