নতুন কর্মসংস’ান সৃষ্টিই উন্নয়নের মাপকাঠি

12/04/2018 1:04 am0 commentsViews: 12

আসছে বাজেট নিয়ে কথা বার্তা শুরম্ন হয়ে গেছে। কেমন হবে এবারের বাজেট, আকার কত হবে, ব্যয় কত আর বিনিয়োগই বা কত হবে? সাধারণত এসব দিয়েই বাজেটের মূল্যায়ন হয়। কিন’ কর্মসংস’ান সৃষ্টি ছাড়া সবকিছুই যে গুরম্নত্ব হারায় যে কথাও উঠে আসতে শুরম্ন করেছে।
দেশে বেকারত্ব আর ছদ্মবেকারত্ব কম নয়। বেকারের সংখ্যা কয়েক কোটি তো হবেই। এর মধ্যে শিৰিত বেকারের সংখ্যা বেশী। এদের প্রধান সমস্যা একটা নিশ্চিত কাজ ও বাঁচার মত আয়ের অভাব। এ কারণেই পর্যাপ্ত কর্মসংস’ান ছাড়া সমাজে শানিৱ-শৃঙ্খলা ও সি’তিশীলতা আশা করা কঠিন। যুব নর-নারীদের জন্য নিশ্চিত কাজের চাহিদা কেউই অস্বীকার করতে পারে না। ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের পেছনেও চাকরির প্রশ্নই কাজ করেছে। পর্যাপ্ত কর্মসংস’ানের অভাবই বিষয়টিকে বড় করে তুলেছে।
উন্নয়নের মাপকাটি যদি হয় কর্মসংস’ান তাহলে এই পরিসি’তি ধীরে ধীরে পাল্টে যাবে বলা যায় নিঃসন্দেহে। তাই আসছে বাজেটে নতুন কর্মসংস’ানের হিসাব অনৱর্ভুক্ত করার যৌক্তিকতা অস্বীকার করা যায় না। সম্প্রতি একটি যুব সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য এ দাবিই তুলে ধরেছেন। একথা ঠিক যে, কর্মসংস’ান সৃষ্টির মধ্য দিয়েই দেশের যুব সমাজকে উন্নয়নের ধারায় অনৱর্ভুক্ত করা সম্ভব। বিষয়টি গুরম্নত্ব সহকারে বিবেচনার আশা করা যেতেই পারে।
টেকসই উন্নয়নের জন্য উৎপাদনমূলক কর্মসংস’ানের বিকল্প নেই। তাছাড়া পর্যাপ্ত কর্মসংস’ান সৃষ্টির প্রেৰিতে বেকারত্ব কমে আসলে সমাজ থেকে অশানিৱ-বিশৃঙ্খলাও দূর হবে। তাই আসন্ন বাজেটে কর্মসংস’ান সৃষ্টি গুরম্নত্ব পাবে এটা সবারই আশা।

Leave a Reply