পলৱী কবি জসীমউদ্দীনের মৃত্যু দিবস আজ

13/03/2018 2:05 am0 commentsViews: 16

সোনালী ডেস্ক : আজ পলৱী কবি জসীমউদ্দীনের মৃত্যুবার্ষিকী। ১৯৭৬ সালের এ দিনে তিনি মৃত্যুবরণ করেন।
তার জন্ম ১৯০৩ সালের ১ জানুয়ারি ফরিদপুরের তাম্বুলখানা গ্রামে মাতুলালয়ে। তার পৈত্রিক নিবাস ফরিদপুরের গোবিন্দপুর গ্রামে। ফরিদপুর জেলা স্কুল থেকে ম্যাট্রিক, রাজেন্দ্র কলেজ থেকে আইএ এবং বিএ পাসের পর এমএতে ভর্তি হন কলকাতা বিশ্ববিদ্যালয়ে । ১৯৩১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ পাস করেন। ১৯৩৮ সালে প্রভাষক পদে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছিলেন ১৯৪৩ পর্যন্ত । ১৯৪৪-এ বঙ্গীয় প্রাদেশিক সরকারের পাবলিসিটি বিভাগের অফিসার পদে চাকরি নেন। শেষ জীবন কাটিয়েছেন ঢাকার কমলাপুরে নিজের বাড়িতে।
ছাত্রজীবন থেকেই তার কবি প্রতিভার বিকাশ ঘটে । কলেজে অধ্যয়নকালে ‘কবর’ কবিতা রচনা করে অসাধারণ খ্যাতি অর্জন করেন। গ্রামীণ জীবন ও পরিবেশের নিখুঁত চিত্র ফুটে উঠেছে তার কবিতায়। নকসী কাঁথার মাঠ, সোজনবাদিয়ার ঘাট তার বিখ্যাত গাথাকাব্য। গদ্যেও খ্যাতি অর্জন করেছেন। তার রচিত গদ্যপাঠের মধ্যে ঠাকুরবাড়ির আঙিনায়, জীবন কথা সুখপাঠ্য, হাসু, এক পয়সার বাঁশী, ডালিমকুমার রসালো শিশুতোষগ্রন্থ। চলে মুসাফির, হলদে পীর বিখ্যাত ভ্রমণকাহিনী। নাটকের মধ্যে রয়েছে পদ্মাপাড়, বেদের মেয়ে, মধুমালা, পলৱীবধূ ইত্যাদি। বোবাকাহিনী বিখ্যাত উপন্যাস।
পৃথিবীর বিভিন্ন ভাষায় তার কবিতা অনুদিত হয়েছে। সাহিত্য সাধনার স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৭৬ সালে একুশে পদক পেয়েছেন। প্রগতিশীল ও অসামপ্রদায়িক সাংস্কৃতিক আন্দোলনে ব্যাপক ভূমিকা ছিলো তার।

Leave a Reply