রাজশাহীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

09/03/2018 2:07 am0 commentsViews: 37

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে মর্যাদার সাথে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল- ‘সময় এখন নারীর : উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম শহরে কর্মজীবন ধারা।’ দিবসটি উপলৰে রাজশাহীর সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে। এর মধ্যে ছিল- শোভাযাত্রা, মানববন্ধন, আলোচনা সভা।
লফস
উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) নিজ সংস্থার কার্যালয়ে আয়োজন করে কিশোর/কিশোরীদের নিয়ে আলোচনা সভা।
সভায় সভাপতিত্ব করেন লফস এর নির্বাহী পরিচালক ও সাবেক মহিলা কমিশনার শাহানাজ পারভীন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন মোঃ মোস্তাফিজুর রহমান, সহকারী অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন রাজশাহী সুপ্র-জেলা কমিটির সাধারণ সম্পাদক ও লফস এর সহ-সভাপতি আজিজুর রহমান। সভা পরিচালনা করেন সংস্থার প্রোগ্রাম অফিসার চম্পা খাতুন।
সনাক
শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইনস্‌ স্কুল এন্ড কলেজের উদ্যোগে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), রাজশাহী মহানগরের সহযোগিতায় শিৰা প্রতিষ্ঠানের শিৰার্থীদের নিয়ে নারীর প্রতি সহিংসতা রোধ, সমঅধিকার প্রতিষ্ঠা এবং সকল প্রকার বৈষম্য দূরীকরণ বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন প্রতিষ্ঠানের অধ্যৰ ড. মোঃ গোলাম মওলা। তিনি বলেন মানুষের পরিচয় হওয়া উচিত শুধু মানুষ হিসেবে; নারী বা পুর্বষ হিসেবে নয়। আমরা যেন নারী পুর্বষের সকল প্রকার বৈষম্য ও ভেদাভেদ দুুূর করে সকলে মানুষ হিসেবে পরিগণিত হতে পারি। এরপর নারীর প্রতি সহিংসতা রোধ, সমঅধিকার প্রতিষ্ঠা এবং সকল প্রকার বৈষম্য দূরীকরণ বিষয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন শিৰা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা।

Leave a Reply