সন্ত্রাস ও জঙ্গিবিরোধী জাতীয় ঐক্য জোরদার করা জরম্নরি

05/03/2018 2:02 am0 commentsViews: 17

নিজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমজমাট অনুষ্ঠানেই সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন স্বনামধন্য লেখক-অধ্যাপক ড. জাফর ইকবাল। প্রকাশ্যে, পুলিশি নিরাপত্তার মধ্যে এমন হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীসহ মুক্তিযুদ্ধের পৰের রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ। দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। আমরাও এই সন্ত্রাসী হামলায় ৰোভ ও নিন্দা জানাই।
জাফর ইকবােেলর বড় পরিচয় তিনি স্বনামধন্য বুদ্ধিজীবী, মুক্তমনা লেখক ও মুক্তিযুদ্ধের পৰে সোচ্চার ব্যক্তিত্ব। এই ভূমিকার জন্যই জঙ্গিবাদী গোষ্ঠী তাকে বারবার হুমকি দিয়েছে। হত্যার হুমকি দেয়ায় সরকারি সিদ্ধানেৱ সার্বৰণিক পুলিশ পাহারার ব্যবস’াও হয়েছে। কিনৱু পুলিশ নিরাপত্তার মধ্যেই তাকে ছুরিকাঘাতে রক্তাক্ত করা হয়েছে। হাসপাতালে তার মাথার পেছনে ২৬টি, পিঠে ও হাতে ছয়টি করে সেলাই দিতে হয়েছে। তবে এখন তিনি শঙকামুক্ত।
জাফর ইকবাল আপাতত শঙকামুক্ত হলেও দেশ শঙকামুক্ত বলা যাবে কি ? এই হামলাই প্রমাণ করে জঙ্গিরা শেষ হয়ে যায়নি। নিরাপত্তা বেষ্টনিতে থেকে এমন সুপরিচিত ব্যক্তির নিরাপত্তা যদি নিশ্চিত না হয় তবে জনগণের নিরাপত্তা নিয়ে চিনিৱত না হয়ে পারা যায় না। এমন অবস’া মেনে নেয়া কারও কাম্য নয়।
উগ্রবাদী জঙ্গিরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ সমাজের বিভিন্ন স’ানে সুযোগের সন্ধানে ঘাপটি মেরে আছে, এনিয়ে সন্দেহের সুযোগ নেই। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েরই ১১ শিৰার্থীর বিরম্নদ্ধে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনে জড়িত থাকার কথা জানিয়েছে পুলিশ সূত্র। এদের কেউ কেউ গ্রেফতার হলেও পরে জামিনে বেরিয়ে আসাও জানা কথা। এ অবস’ায় দেশজুড়ে জঙ্গিরা নিজেদের পুনর্গঠনের সুযোগ কাজে লাগাবে না, কে বলতে পারে?
তাছাড়া শুধু আইনি ব্যবস’ায় জঙ্গিবাদ নির্মূল করা আদৌ সম্ভব কি-না সেটাও ভেবে দেখার বিষয়। জঙ্গিবাদের বিরম্নদ্ধে রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও আদর্শবাদী সংগ্রাম জোরদার করার ওপরও অনেক কিছু নির্ভর করছে। এৰেত্রে পরিকল্পিত পদৰেপের অভাব রয়েছে অস্বীকার করা যাবে না।
জাফর ইকবালের ওপর হামলাকারী এবং তার সহযোগী, মদদকারীদের খুঁজে বের করে দৃষ্টানৱমূলক শাসিৱর পাশাপাশি জঙ্গিবিরোধী জাতীয় ঐক্য জোরদার করাই এখন সময়ের দাবি। মুক্তিযুদ্ধের পৰের সকল শক্তিকে নিয়ে এমন ঐক্যবব্ধ প্রতিরোধই দেশকে কাঙিৰত লৰ্যে এগিয়ে নিতে পারে বলে মনে করি আমরা।

Leave a Reply