মাতৃভাষা চেতনায় মমতায়

15/02/2018 2:05 am0 commentsViews: 5

স্টাফ রিপোর্টার: ভাষার মাস ফেব্র্বয়ারি ১৫তম দিন আজ। নানান কর্মসূচির মধ্য দিয়ে সারাদেশে ফেব্র্বয়ারির প্রথমদিন থেকেই পালিত হচ্ছে দিবসটি। এর মধ্যে অন্যতম প্রধান কর্মসূচি হচ্ছে রাজধানীতে বাংলা একাডেমির বই মেলা, যা ফ্রেব্র্বয়ারির ১ তারিখে শুর্ব হয়ে মাস জুড়ে চলবে।
১৯৫২ সালের ২১শে ফেব্র্বয়ারি সালাম, রফিক, বরকত, জব্বারসহ আরও অনেকে নিজের বুকের তাজা রক্তের বিনিময়ে মাতৃভাষাকে রৰা করেছিলেন। যা ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। যাঁদের জন্য আজ পুরো পৃথিবীতে ২১ ফেব্র্বয়ারি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।
এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ২৯তম অধিবেশনে বাংলা ভাষায় ভাষণদান করে এর আন্তর্জাতিক মর্যাদা প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৭৫ সালের ১২ মার্চ রাষ্ট্রপতি হিসেবে এক আদেশে তিনি বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রভাষা বাংলা। বাংলা আমাদের জাতীয় ভাষা। তবুও অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করছি যে স্বাধীনতার তিন বছর পরও অধিকাংশ অফিস-আদালতে মাতৃভাষার পরিবর্তে বিজাতীয় ইংরেজি ভাষায় নথিপত্র লেখা হচ্ছে। মাতৃভাষার প্রতি যার ভালবাসা নেই, দেশের প্রতি যে তার ভালবাসা আছে এ কথা বিশ্বাস করতে কষ্ট হয়।

Leave a Reply