মার্কিন প্রযুক্তির সৌদি বিমান প্রতিরক্ষা ব্যবস’া ধ্বংসের দাবি হুথিদের

11/02/2018 1:04 am0 commentsViews: 15

এফএনএস ডেস্ক: ইয়েমেন দাবি করেছে, তারা সৌদি আরবের একটি বিমান প্রতিরক্ষা ব্যবস’া ধ্বংস করে দিয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তায়েজ প্রদেশে বন্দর নগরী ‘মোখা’র কাছে প্রতিরক্ষা ব্যবস’াটি স’াপন করেছিল সৌদি আরব। ইয়েমেনের সেনাবাহিনী জানিয়েছে, সশস্ত্র সংগঠন হুথি আনসারম্নলস্নাহর সহযোগিতায় তারা ওই প্রতিরক্ষা ব্যবস’া ধ্বংস করে দিয়েছেন। ইয়েমেনের স’ানীয় সমপ্রচারমাধ্যমকে উদ্ধৃত করে বিভিন্ন সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে।
২০১৫ সালের মার্চ থেকে সৌদি আরব তার প্রতিবেশী মুসলিম ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে। এ হামলায় এ পর্যনৱ অনৱত ১৩ হাজার ৬০০ ইয়েমেনি নিহত হয়েছেন।
ইয়েমেনি সেনাবাহিনীর উপ-মুখপাত্র ব্রিগেডিয়ার আজিজ রাশিদ সে দেশের সমপ্রচারমাধ্যম আল-মাসিরা টিভি চ্যানেলকে বলেছেন, গত শুক্রবার আমাদের ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্কিন নির্মিত সৌদি বিমান প্রতিরক্ষা ব্যবস’া ‘এমআইএম-১০৪এফ’ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এর ফলে ওই এলাকায় তাদের সেনাবাহিনীর আরও বড় পরিসরে অভিযান পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে বলে তিনি জানান। প্রতিরক্ষা ব্যবস’া ধ্বংসের ব্যাপারে সৌদি আরবের তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া পাওয়া যায় নি। গত ১ ফেব্রম্নয়ারি আল-মাসিরা টিভি চ্যানেল জানিয়েছিল, আনসারম্নলস্নাহ সমর্থিত সেনাবাহিনী দেশে তৈরি কাহের এম-২ ক্ষেপণাস্ত্র দিয়ে সৌদি বাহিনীর এক সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে।

Leave a Reply