ভূ-খণ্ড রক্ষার স্বার্থে জরুরি ভিত্তিতে পদ্মা নদীর ভাঙন রোধ করা দরকার

13/07/2013 12:05 am0 commentsViews: 2

রাজশাহীর পবা উপজেলার বিভিন্ন এলাকায় পদ্মা নদীর ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। ভাঙনের ফলে খানপুর বিজিবি ক্যাম্প হুমকির মুখে পড়েছে। গত বৃহস্পতিবারের সোনালী সংবাদে প্রকাশিত এ সম্পর্কিত এক প্রতিবেদনে জানা গেছে, রাজশাহীর পবা উপজেলার হরিয়ান ইউনিয়নের ভারতীয় সীমান্ত থেকে মাত্র সাড়ে ৭ মিটার দূরে অবসি’ত এই খানপুর বিওপি। ১৯৬৮ সালে বিজিবি-র এই ক্যাম্প চালু করা হয়। সূত্রমতে, বেশ কয়েক বছর ধরে বিওপি-র জায়গা ক্রমশ বিলীন হচ্ছে পদ্মা নদী গর্ভে। ২৩ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই ক্যাম্পটির ১৬ মিটার এলাকা এক দিনের ব্যবধানে নদীতে তলিয়ে গেছে বলে প্রাপ্ত তথ্যে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৩টি মেইন পিলার ও ৬টি সাব-পিলার নিয়ে গঠিত এই বিওপিটির ৫টি পিলার ইতোমধ্যেই তলিয়ে গেছে। সূত্রমতে, এই অব্যাহত ভাঙন দ্রুত রোধ করা না গেলে উপজেলার খানপুর বিওপি এলাকায় বাংলাদেশ তার ভূ-খণ্ড হারাবে বলে আশংকা করা হচ্ছে। এ রকম পরিসি’তি হলে পদ্মার রাজশাহী অংশে বাংলাদেশের একচ্ছত্র আধিপত্য আর থাকবে না। সেখানে ভারত ভাগ বসাবে বলে বিজিবি সূত্রে অভিমত প্রকাশ করা হয়েছে। কারণ পদ্মার পানি ভারত সীমান্ত ছুলে তখন পদ্মার রাজশাহী অংশ হয়ে যাবে যৌথ নদী। সেক্ষেত্রে আইন অনুযায়ী পদ্মার অর্ধেক এলাকা ভারতীয়রা অবাধে ব্যবহার করতে পারবেন বলে তাঁদের অভিমত। এদিকে, পদ্মা নদীতে পানি বৃদ্ধির সাথে সাথে নগরীর পশ্চিমে সোনাইকান্দি, নবগঙ্গাঁ ৫নং আই বাঁধ ও বুলনপুর ৩নং আই বাঁধ এলাকায় ভাঙন শুরু হয়েছে। ভাঙন বৃদ্ধি পাওয়ায় এলাকাবাসী আতংকিত হয়ে পড়েছেন। তথ্যমতে, পবা উপজেলার চরখিদিরপুর ও খানপুর এলাকার প্রায় ৪ কিলোমিটার এলাকার প্রায় ৫ শ মিটার নদীগর্ভে বিলীন হয়েছে। তবে পদ্মার চর এলাকায় শুরু হওয়া এই ভাঙনে বিজিবি-র খানপুর বিওপি সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস’ায় রয়েছে। এই পরিসি’তি কোনভাবেই কাম্য নয়। কিন’ এক্ষেত্রে যে প্রশ্নটি সর্বাগ্রে উঠে আসে তা হলো ভাঙন রোধে যথাসময়ে যথাযথ পদক্ষেপ নেয়া হয়নি কেন?
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তথা পানি উন্নয়ন বোর্ড  এ ব্যাপারে তাদের দায় কোনভাবেই এড়াতে পারেনা। যথাসময়ে ব্যবস’া নেয়া হলে এ ধরনের পরিসি’তির উদ্ভব হতোনা। এটি চরম ঔদাসিন্য, গাফিলতি ও দায়িত্বহীনতার পরিচয়। আমরা আশা করবো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব অনুধাবন করে জরুরি ভিত্তিতে ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

Leave a Reply