মোবাইল ব্যাংকিং কার্যক্রম

10/07/2013 12:35 am0 commentsViews: 4

মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে না অধিকাংশ বাণিজ্যিক ব্যাংকই। লাইসেন্স নিয়েও কাগজ-কলমেই এ সীমাবদ্ধ এ উদ্যোগ। অথচ কেন্দ্রীয় ব্যাংকের অন্যতম লক্ষই হচ্ছে আর্থিক অন-র্ভুক্তির মাধ্যমে অধিকসংখ্যক মানুষকে মোবাইল ব্যাংকিংকের সেবা দেয়া। কিন-ু গুটিকয়েক ব্যাংক ছাড়া অধিকাংশ ব্যাংকই এ ব্যাপারে নিরব। ফলে দেশে মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরুর পরও প্রকৃতপক্ষে কেন্দ্রীয় ব্যাংকের উদ্দেশ্য কতটা সফল হচ্ছে তা এখন প্রশ্নের মুখে পড়েছে।
সংশ্ল্লিষ্ট সূত্র মতে, এদেশে কর্মরত ২৬টি বাণিজ্যিক মোবাইল ব্যাংকিংয়ের লাইসেন্স নিলেও প্রকৃতপক্ষে কার্যক্রম চালু করে ১৭টি ব্যাংক। এর মধ্যে সক্রিয় রয়েছে মাত্র ৩টি ব্যাংক। এর মধ্যে আবার এ কার্যক্রম চালিয়ে যাওয়া ওসব ব্যাংকের মোট ৫২ লাখ ২৪ হাজার গ্রাহক হিসাবের মধ্যে অকার্যকর অবস’ায় পড়ে রয়েছে ৩২ লাখ ৫১ হাজার ১৮৭টি হিসাব। এ পরিসি’তিতে মোবাইল ব্যাংকিংয়ের কার্যক্রম বাস্তবে কার্যকর না করে কাগজ-কলমে বহাল রাখায় তাদের বিরুদ্ধে ব্যবস’া গ্রহণের বিষয় বিবেচনা করছে কেন্দ্রীয় ব্যাংক। একই সাথে যেসব ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের লাইসেন্স নিয়েছে এখনো মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু করেনি তাদের লাইসেন্স বাতিলের বিষয়টিও ভেবে দেখা হচ্ছে।
কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে এখন পর্যন- মোবাইল ব্যাংকিংয়ের আওতায় খোলা হিসাবের পরিমাণ ৫২ লাখ ২৪ হাজার ৬৪টি। তার মধ্যে অকার্যকর অবস’ায় রয়েছে ৩২ লাখ ৫১ হাজার ১৮৭টি হিসাব। লাইসেন্স নিয়েও ব্যাংকগুলো মোবাইল ব্যাংকিং শুরু করেও কাজ না করা এবং লাইসেন্স নিয়েও কার্যক্রম শুরু না করা প্রসঙ্গে একজন শীর্ষস’ানীয় কর্মকর্তা জানান, যেসব ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের কার্যক্রম শুরু করে এখনও কাজ করছে না তাদের বিরুদ্ধে কী ব্যবস’া নেয়া যায়, তা ভেবে দেখা হচ্ছে। একই সাথে যেসব ব্যাংক লাইসেন্স নেয়ার পরে এখনও কার্যক্রমই শুরু করেনি, তাদের লাইসেন্স রাখা হবে কি না সে ব্যাপারেও সিদ্ধান- নেয়ার সময় এসেছে।

Leave a Reply