আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস আজ

07/12/2017 2:05 am0 commentsViews: 4

সোনালী ডেস্ক: আজ আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস। ১৯৯৬ সালের ৬ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে গৃহীত এক সিদ্ধান্তে সরকারসমূহ, জাতীয় আঞ্চলিক, আন্তর্জাতিক ও আন্তঃসরকারি সংস্থাসমূহকে প্রতি বছর ৭ ডিসেম্বর আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস পালনে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহবান জানায়।
জাতিসংঘ কর্তৃক গৃহীত হওয়ার পূর্বেই আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) তার কার্যক্রমকে বিশ্ববাসীর কাছে তুলে ধরা ও এর সুফল সবার কাছে পৌঁছে দেয়ার জন্য ৭ ডিসেম্বরকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবসের ঘোষণা দেয় এবং ১৯৯৪-এ প্রথম দিবসটি পালন করে। উলেৱখ্য, ৭ ডিসেম্বর হচ্ছে আইকাও এর প্রতিষ্ঠা দিবস এবং ১৯৯৪ ছিলো তার ৫০ বছর পূর্তি।
১৯৪৪ খ্রিস্টাব্দে শিকাগোয় অনুষ্ঠিত আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সম্মেলনে প্রণীত আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত দলিলে ২৬টি দেশ কর্তৃক অনুমোদনের মধ্য দিয়ে ১৯৪৭ খ্রিস্টাব্দের ৪ এপ্রিল আইকাও এর জন্ম হয়।
শিকাগো কনভেনশনের লক্ষ্য অর্জনই আইকাও এর প্রতিশ্র্বতি। আর দেশে দেশে বেসামরিক বিমান চলাচলের মাধ্যমে বন্ধুত্ব ও সমঝোতা সৃষ্টিই আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবসের উপলব্ধি। আইকাও এর পর্যবেক্ষণ হচ্ছে, বিশ্ববাসী আগের তুলনায় পরস্পরকে আরো বেশি চিনতে পারছে, বুঝতে পারছে এবং হচ্ছে ভাবের আদান প্রদান। আইকাও তাতেই সহযোগিতা করছে নীরবে, আন্তর্জাতিক বিধি-বিধান ও চুক্তির মাধ্যমে, নিরাপদ ও দক্ষ বিমান চলাচলের ভিত্তিতে। সমঝোতা ও বন্ধুত্ব সৃষ্টি করছে দেশে দেশে।
আইকাও তার ১৮৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার মধ্য দিয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে সুরক্ষা ও নিরাপত্তাকে। যা নতুন বিশ্বায়নে মর্যাদাপূর্ণ বেসামরিক বিমান চলাচল অব্যাহত রাখার জন্য প্রধান দাবি।

Leave a Reply