পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত

04/12/2017 2:08 am0 commentsViews: 23

স্টাফ রিপোর্টার: ধর্মীয় ভাবগাম্ভীয্যের মধ্য দিয়ে রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত হয়েছে। দিনটি উপলক্ষে গত শনিবার সকালে বিভিন্ন মসজিদ ও সংগঠনের উদ্যোগে মহানগরীতে জশনে জুলুস বের করা হয়। মহানগরীর কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা শরীফে গিয়ে তা শেষ হয়।
এখানে দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মহানগরীর শিরোইল কলোনী বাইতুল মামুর জামে মসজিদ এবং আনজুমান আশরাফিয়া সকাল সাড়ে ৮টার দিকে দিনটি উপলক্ষে বিশাল জশনে জুলুস বের করে।
অপরদিকে সকাল ৯টায় খানকায়ে গাওসুল আজম গাওসিয়া, তালীমে কোরআন তামাউয়াফি মাদ্রাসা, ইস্কে নবী ভক্তবৃন্দের উদ্যোগে মহানগরীতে পৃথক জশনে জুলুস বের করা হয়। গাউছিয়া কমিটি মহানগর শাখার উদ্যোগে বের করা জশনে জুলুসটি শিরোইল কলোনী ৪ নম্বর গলির শেষ মাথায় বায়তুল মামুর জামে মসজিদ প্রাঙ্গন থেকে বের করা হয়।
এটি হজরত শাহ মখদুম (রহঃ) এর মাজারে গিয়ে শেষ হয়। মাজারে চাদর চড়ানোর পর, পুস্পস্তবক অর্পন ও মাজার জিয়ারত করে সমগ্র মুসলিম উম্মার এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন শিরোইল কলোনী বায়তুল মামুর জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আতাউল মোস্তাফা কাদেরী।
শোভাযাত্রা শেষে মসজিদে ফিরে মিলাদ মাহফিল ও দোয়া খায়ের করে শিরনি বিতরণ করা হয়। এ সময় গাউছিয়া কমিটির সভাপতি ড. শরিফুল ইসলাম, সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান আলী, প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলাসহ অনেকে উপস্থিত ছিলেন।
এছাড়া মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে বাংলাদেশ সুফী ফাউন্ডেশনের উদ্যোগে নূরানী আনন্দ শোভাযাত্রা বের করা হয়। কেন্দ্রীয় শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে সীরাতুন্নবী (স.) উদযাপনের লক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
এদিকে মহানগরীতে দিনভর আয়োজন করা হয় আলোচনা সভা, ওয়াজ ও মিলাদ মাহফিল, হামদ এবং নাত প্রতিযোগিতা। এসব অনুষ্ঠানে শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (স.) জীবনাদর্শের সঠিক অনুসরণ-অনুশীলনের ওপর বিশেষ গুর্বত্বারোপ করা হয়েছে।
এছাড়া বাদ মাগরিব দরগা মসজিদের আলোচনায় অংশ নেন দরগা মসজিদের খতিব মাওলানা মোস্তাফিজুর রহমান কাশেমী ও জামেয়া ইসলামীয়া শাহ মখদুম মাদ্রাসার মুহাদিস মাওলানা নেছার উদ্দিন।
পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মহানগরীর প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহে কালেমা তৈয়ব খচিত পতাকা উত্তোলন করা হয়। রাজশাহী কেন্দ্রীয় কারাগার ও হাসপাতালসহ বিভিন্ন এতিমখানায় উন্নতমানের খাবারও পরিবেশন করা হয়। এছাড়া নগর ভবনসহ মহানগরীর বিভিন্ন মসজিদ ও গুর্বত্বপূর্ণ ভবনসমূহে আলোক সজ্জারও ব্যবস্থা করা হয়।

Leave a Reply