যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় পাকিসৱানে নিহত ৪

01/12/2017 2:03 am0 commentsViews: 8

এফএনএস ডেস্ক: আফগানিসৱানের সীমানৱ সংলগ্ন পাকিসৱানের পার্বত্য এলাকায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য ড্রোন হামলায় চারজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন পাকিসৱানের কর্মকর্তারা।
গতকাল বৃহস্পতিবার হাক্কানি জঙ্গিদের গোপন আসৱানা লক্ষ্য করে হামলাটি চালানো হয় বলে জানিয়েছেন তারা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।
খবরটি নিশ্চিত হলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর পাকিসৱানে চালানো যুক্তরাষ্ট্রের এ ধরনের চতুর্থ হামলা হবে এটি।
পাকিসৱানের দুই গোয়েন্দা কর্মকর্তা ও স্থানীয় সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন, মানুষবিহীন একটি আকাশযান থেকে জঙ্গিদের গোপন আসৱান লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।
হাক্কানি নেটওয়ার্কের জ্যেষ্ঠ কমান্ডার আবদুর রাশীদ হাক্কানির নেতৃত্বে ওই আসৱানাটি পরিচালিত হতো বলে জানিয়েছেন তারা।
ওই কর্মকর্তাদের মধ্যে একজন জানান, উচ্চ কুররাম এলাকায় একটি বিস্ফোরণ ঘটেছে বলে প্রথমে কর্তৃপক্ষকে জানিয়েছিল গ্রামবাসীরা।
“পরে আমাদের চরেরা জানায় হাক্কানিদের ওপর যুক্তরাষ্ট্রের একটি ড্রোন হামলা চালিয়েছে,” বলেন তিনি।
নিহতদের মধ্যে আসৱানাটির কমান্ডারও আছেন কি না তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা।
আফগানিসৱানের যুদ্ধ প্রসঙ্গে নতুন নীতি গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই নীতিতে পাকিসৱানভিত্তিক হাক্কানি নেটওয়ার্কসহ জঙ্গিদের বিরম্নদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পাকিসৱানের সঙ্গেও কঠোর অবস্থান নেওয়ার পরিকল্পনা করেছেন তিনি।
তারপর থেকে হাক্কানি নেটওয়ার্কের বিরম্নদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ইসলামাবাদের ওপর ক্রমাগত চাপ দিচ্ছে ওয়াশিংটন। জঙ্গিগোষ্ঠীটি পাকিসৱানের ভূখ- ব্যবহার করে প্রায়ই আফগানিসৱানে মার্কিন নেতৃত্বাধীন নেটো বাহিনীর ওপর হামলা চালিয়ে থাকে।

Leave a Reply