বাগমারায় প্রভাবশালীদের বিরুদ্ধে বিল দখলের অভিযোগ

15/11/2017 2:02 am0 commentsViews: 7

বাগমারা থেকে বিশেষ প্রতিনিধি: বাগমারার বড়বিহানালী ইউনিয়নের বিলসুতি বিলের লিজ গ্রহিতাদের উচ্ছেদ করে বিলটি এলাকার প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় উপজেলা জল-মহাল ইজারা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি অভিযোগ করা হয়েছে। অভিযোগটি করেছেন বিলসুতি মৎস্যজীবী সমবায় সমিতি লি.’র সভাপতি অমূল্য চন্দ্র হালদার।
অভিযোগ সূত্রে জানা যায়, ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে চলনবিল মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় বড়বিহা-নালী ইউনিয়নের বিলসুতি বিলটি বিলসুতি মৎস্যজীবী সমবায় সমিতি লি: এর পৰে লিজ নিয়ে মাছচাষ শুরু করা হয়। ওই বিলের মধ্যে সরকারি খাস জমির ১২০৬ ও ১৫৭৩ নং দাগে ৮৩ একর, ৩৯ শতাংশ ও ৬ একর মোট ৮৯ একর ৯৩ শতাংশ জমিতে সরকারিভাবে তিনটি দিঘি খনন করা আছে। উপজেলা জলমহাল ইজারা কমিটির সভাপতির নির্দেশ মোতাবেক বাংলা ১৪১৫ থেকে ১৪২৪ সন পর্যনৱ সরকারী রাজস্ব পরিশোধ করা হয়েছে ওই মৎস্যজীবী সমিতির পৰে। এরপর ৭ লাখ টাকা ব্যায়ে ওই বিলে রুই, কাতলা, মৃগেল, সিলভার কাপ, গ্রাসকাপ ও জাপানি রুইসহ বিভিন্ন জাতের মাছের পোনা ছাড়া হয়। এছাড়া চাষকৃত মাছের খাদ্য ও পরিচর্যা বাবদ আরো ৩ লৰ টাকাসহ মোট ১০ লৰাধিক টাকা ব্যায় হয়। মৎস্যজীবি সমিতির সদস্যদের অক্লানৱ পরিশ্রম, মাছের পরিচর্যা ও রৰণাবেৰণে চাষকৃত মাছগুলো সবেমাত্র বেড়ে উঠতে শুরু করেছে। এ অবস’ায় গত ১১ নভেম্বর বড়-বিহানালী ও বড়কয়া গ্রামের ৮/১০ জন প্রভাবশালী ব্যক্তি বিলের মধ্যে লাল নিশানা টাঙিয়ে দিয়ে বিলটি জবর দখল করে নেয়। এ সময় বাধা দিতে গেলে বিলসুতি মৎস্যজীবী সমবায় সমিতি লি.র সভাপতি অমূল্য চন্দ্র হালদারকে প্রাণনাশের হুমকি দেয়া হয়। এছাড়া ওই সমিতির কোনো সদস্য ওই বিলে মাছচাষ করতে নামলে তাকেও মেরে ফেলার হুমকি দেয়া হয় বলেও অভিযোগে দাবি করা হয়েছে। তবে রেজাউল করিম রেজা বিলসুতি মৎস্যজীবি সমবায় সমিতি লি:’র সভাপতিসহ ওই সমিতির কোনো সদস্যকে হত্যার হুমকি দেয়ার অভিযোগটি সঠিক নয় বলে অস্বীকার করেছেন।
উপজেলা জলমহাল ইজারা কমিটির সভাপতি বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম বলেন, এ বিষয়ে বিলসুতি মৎস্যজীবী সমবায় সমিতি লি.’র পৰ থেকে একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ পাওয়ার পর তা সরেজমিনে তদনৱ করে প্রতিবেদন দিতে উপজেলা মৎস্য কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।

Leave a Reply