অতিরিক্ত ওষুধ দিয়ে জার্মান নার্সের ‘শতাধিক রোগীকে হত্যা’

11/11/2017 1:04 am0 commentsViews: 17

এফএনএস ডেস্ক: জার্মানির এক নার্স দুইটি হাসপাতালে অনৱত ১০৬ রোগীকে মাত্রাতিরিক্ত ওষুধ প্রয়োগ করে হত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে।
গোয়েন্দাদের বিশ্বাস, নিলো হোগেল তার তত্ত্বাবধানে থাকা রোগীদের নিয়মিত ঝুঁকিপূর্ণ মাত্রায় হৃদরোগের ওষুধ প্রয়োগ করতেন।
হোগেল ( রোগীদের দ্রম্নত সুস’ করে) সহকর্মীদের মুগ্ধ করতে এ কা- করতেন বলেও জানিয়েছেন গোয়ে-ন্দারা। ওষুধের অতিরিক্ত মাত্রার কারণে বেশিরভাগ রোগী মারা যেতেন।
বিবিসি জানায়, (দুই রোগীকে) হত্যার দায়ে এরইমধ্যে যাবজ্জীবন কারাদ- ভোগ করছেন হোগেল।
এই তদনৱ প্রতিবেদনের ভিত্তিতে আগামি বছর তার বিরম্নদ্ধে নতুন আরও কিছু অভিযোগ দায়ে হতে পারে।
তদনৱ প্রতিবেদনে বলা হয়, ১৯৯৯ থেকে ২০০৫ সালের মধ্যে হোগেল ওল্ডেনবুর্গ ক্লিনিকে ৩৮ জনকে এবং ডেলমেনহোর্স্টে ৬২ জনের বেশি রোগীকে হত্যা করেছেন।
যদিও গোয়েন্দাদের ধারণা, হোগেল আরও অনেক বেশি মানুষকে হত্যা করেছেন।
এসব হত্যার অভিযোগে যদি হোগল দোষী সাব্যসৱ হয় তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সে জার্মানির সবচেয়ে ভয়ঙ্কর সিরিয়াল কিলারদের একজনে পরিণত হবে।
২০১৫ সালে হত্যা মামলার শুনানি চলার সময় হোগেল স্বীকার করেন, তিনি ৩০ জনের বেশি রোগীকে হত্যা করেছেন।
এরপর তার বিরম্নদ্ধে আরও বিসৱারিত তদনৱ শুরম্ন হয়। ওই মামলায় দুই জনকে হত্যা, দুইজনকে হত্যা চেষ্টা এবং রোগীদের ৰতি করার অভি- যোগে হোগেল দোষী সাব্যসৱ হন।
বিবিসি জানায়, তদনৱ কর্মকর্তারা হোগেলের তত্ত্বাবধানে থাকা অবস’ায় মারা যাওয়া ১৩০ জন রোগী দেহাবশেষ পরীৰা করেন। সে অন্যান্য যেসব হাসপাতালে কর্মরত ছিল সেখানকার নথিপত্রও পরীৰা করা হচ্ছে।
জার্মানির একটি ম্যাগাজিনের খবরে বলা হয়, হোগেল ওল্ডেনবুর্গ ক্লিনিকে কর্মরত থাকার সময় সেখানে রোগীদের মৃত্যুর হার বেড়ে গিয়েছিল।
তারপরও ভালো রেফারেন্স নিয়ে হোগেল কাছের ডেলমেনহোর্স্ট হাস-পাতালে চাকরি পেয়ে যান এবং যথারীতি সেখানেও সে যে শিফ্‌েট কাজ করতো সেই সময় রোগীদের মারা যাওয়ার হার বেড়ে যায়।
‘দের স্পিজেল’র খবর অনুযায়ী, একদিন হোগেল কৰে থাকা অবস’ায় কিছুৰণ আগেও সি’তিশীল এক রোগীর হঠাৎ করেই ‘হার্টবিট’ অনিয়মিত হতে শুরম্ন করলে অন্য একজন নার্সের সন্দেহ হয় এবং তিনি ময়লার ঝুড়িতে ওষুধের খালি বোতল খুঁজে পান; হোগেল ধরা পড়েন।
২০১৫ সালে বিচার চলার সময় নিজের কান্ডের জন্য ‘আনৱরিকভাবে ৰমা’ চান হোগেল।
তিনি বলেন, এক একজন রোগী মারা যাওয়ার পর প্রত্যেকবারই তিনি এ কাজ আর করবেন না বলে প্রতিজ্ঞা করেন এবং কিছুদিন পর ওই প্রতিজ্ঞা ভুলে আবারও একই কাজ করেন।

Leave a Reply