রাবিতে স্বনন’র তিনযুগ পূর্তির উদ্বোধন

10/11/2017 2:07 am0 commentsViews: 24

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ‘সত্য বল সুপথে চল ওরে আমার মন’ এই সেৱাগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবৃত্তি সংগঠন ‘স্বনন’র তিনযুগ পূর্তির উদ্বোধন করা হয়েছে। এ উপলৰে দুই দিনব্যাপী আবৃত্তি উৎসবের আয়োজন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কাজী নজর্বল ইসলাম মিলনায়তনের সামনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি হায়াত সাইফ।
স্বননের আহ্বায়ক মাকছুদা ইয়াসমিন র্বমকির সভাপতিত্বে ও সাবেক যুগ্ম আহবায়ক শ্রাবণী সরকারের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিশিষ্ট কথা সাহিত্যিক হাসান আজিজুল হক, সংগঠনটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক মনির্বজ্জামান, বীর মুক্তিযোদ্ধা র্বহুল আমিন প্রামাণিক প্রমুখ।
অনুষ্ঠানে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, ‘আবৃত্তি এক ধরনের শিল্প। এ শিল্পের চর্চা সবাইকে করা উচিত। কোন শিল্পই কিন্তু একক ও বিচ্ছিন্ন নয়। আবৃত্তির একমাত্র উদ্দেশ্য শুধু শুদ্ধ উচ্চারণ নয়। শুদ্ধভাবে মানুষের সঙ্গে কথা বলাই আবৃত্তির একমাত্র উদ্দেশ্য।’
পরে সেখান থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদৰিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে বিকেল সাড়ে ৫টায় আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দুই দিনব্যাপী অনুষ্ঠানের শেষদিন আজ (শুক্রবার) সকাল সাড়ে ৯টায় কাজী নজর্বল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হবে নতুন-পুরাতনদের সাংগঠনিক আড্ডা এবং বিকেল সাড়ে ৫টায় আবৃত্তি অনুষ্ঠান।
প্রসঙ্গত, আবৃত্তি সংগঠন স্বনন যাত্রা শুর্ব করে ১৯৮১ সালের ২০ সেপ্টেম্বর। স্বনন নামকরণটি করেছিলেন বিশ্ববিদ্যালয়ের তৎকালীন দর্শন বিভাগের অধ্যাপক ও উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

Leave a Reply