জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন /আইজিপি

10/11/2017 1:06 am0 commentsViews: 15

চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ: পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম সমাজের সকল পেশার মানুষকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তুলতে সকল পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ । বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের আয়োজনে শিবগঞ্জ স্টেডিয়াম মাঠে জঙ্গি ও মাদকবিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশে তিনি এ নির্দেশনা দেন।
আইজিপি বলেন, পুলিশ দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ তৎপরতা নির্মূল করতে সৰম হয়েছে। তারা যেন আর মাথা চাঁড়া দিতে না পারে এজন্য পুলিশ তৎপর রয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরলস পরিশ্রমের কারণে দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে। তবে জঙ্গিবাদের বিরুদ্ধে সব সময় সতর্ক থাকতে হবে। এজন্য কমিউনিটি পুলিশিংকে কাজে লাগাতেও আহ্বান জানান তিনি। সব ধরণের সহিংসতা ও অপরাধ নিয়ন্ত্রণের জন্য মাঠ পর্যায়ের সকল পুলিশ কর্মকর্তাকে নির্দেশ দেন আইজিপি। তিনি বলেন, শুধু মামলা নিয়ে, তদন্ত করে, চার্জশিট দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব নয়। এজন্য জনগণ তথা কমিউনিটি পুলিশকে সম্পৃক্ত করে অপরাধ প্রতিহত করতে হবে। স্কুল-কলেজ-মাদ্রাসায় গিয়ে ছাত্র-ছাত্রীদেরকে মাদকসহ অন্যান্য অপরাধ প্রতিরোধে অভিভাবককে সচেতন করতে হবে।
আয়োজিত অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে চাঁপাইনবাবগঞ্জ- ১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী, সাবেক বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী এনামুল হক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিলৱার রহমান, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান মঈনুদ্দীন ম-ল, ময়মনসিংহের পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আহবায়ক রুহুল আমিনসহ রাজশাহী রেঞ্জের আট জেলা পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ উপস্থিত ছিলেন।
এর আগে সকাল সাড়ে ১০টায় নবনির্মিত চার তলাবিশিষ্ট শিবগঞ্জ থানা ভবন উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম। সারাদেশে ১০১টি থানা কমপেৱঙের মধ্যে এ শিবগঞ্জ থানা ভবনের উদ্বোধন করলেন তিনি।
জানা যায়, ২০১৪ সালে ওই ভবনটির নির্মাণকাজ শুর্ব হয়। শিবগঞ্জ পৌরসভার প্রাণকেন্দ্র শিবগঞ্জ বাজার এলাকায় এ ভবনটি নির্মাণ করা হয়েছে। পুলিশ বিভাগের ১০১টি জরাজীর্ণ থানা ভবন টাইপ পৱানে নির্মাণ প্রকল্পের আওতায় ওই ভবন নির্মিত হয়েছে। গণপূর্ত বিভাগের আওতায় এই মনোরম ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৬ কোটি টাকা।
শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ হাবিবুল ইসলাম জানান, এ ভবনে আধুনিক সুবিধার সবকিছুই রয়েছে। দুটি হাজতখানা, পৃথক পুর্বষ ও মহিলা ব্যারাক, কনফারেন্স র্বম, ওজুখানাসহ নামাজ ঘর রয়েছে। তিনি আরো জানান, শিবগঞ্জ থানায় বর্তমানে জনবল কাঠামো প্রায় পুরোটায় রয়েছে। একজন অফিসার ইনচার্জ, একজন পুলিশ পরিদর্শক (তদন্ত), একজন পুলিশ পরিদর্শক (অপারেশন) ১১ জন উপ-পরিদর্শক (এসআই), ২ পিএসআই, ১১ জন সহকারি পরিদর্শক (এএসআই), পুলিশ সদস্য (ফোর্স) ৪৩ জন, এএসপি প্রবী একজন কর্মরত রয়েছেন। দাপ্তরিক কাজের ব্যাঘাত ঘটায় পুলিশ বিভাগের ১০১ থানা ভবনের টাইপ পৱানে নির্মাণ প্রকল্পের আওতায় এই থানা চত্বরে নতুন চারতলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হয়।

Leave a Reply