রাজশাহীতে শুরম্ন হয়েছে ‘বাজেট অলিম্পিয়াড’

09/11/2017 2:02 am0 commentsViews: 17

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে শুরম্ন হয়েছে ‘বাজেট অলিম্পিয়াড-২০১৭’। গণতান্ত্রিক বাজেট আন্দো-লনের উদ্যোগে গতকাল বুধবার থেকে শুরম্ন হয়েছে এই কার্যক্রম।
গতকাল বিকেলে বাজেট অলিম্পি-য়াডে বাজেট বিষয়ে ধারণা যাচাই কার্যক্রম অনুষ্ঠিত হয় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল (রম্নয়েট) এ। বিশ্ববিদ্যালয়ের কম্পি-উটার সায়েন্স বিভাগে অনুষ্ঠিত ধারনা যাচাই কার্যক্রমে অংশ নেন ৫০ জন রম্নয়েট শিৰার্থী। আজ একই সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ধারণা যাচাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। এত প্রায় ৫০০ শিৰার্থী অংশ নিবে বলে জানিয়েছেন আয়োজকেরা। গতকাল বিকেলে রম্নয়েটে ধারণা যাচাই কার্যক্রমে বক্তব্য দেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের পৰে রাশেদ রিপন এবং বাজেট অলিম্পিয়াড-২০১৭ এর সহ আয়োজক ইউনাইটেড নেশনস স্টুডেন্ট অ্যাসোসিশন-ইউনিস্যাব রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সম-ন্বয়ক কিউ জেড সায়েম বক্তব্য দেন। সারা দেশে বাজেট বিকেন্দ্রী-করণ বিষয়ে কাজ করছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন। জেলা বাজেটের দাবিতে তারা সারাদেশে অ্যাড-ভোকেসি কার্যক্রম পরিচালনা করছে।
এর অংশ হিসেবে জাতীয় সংসদে বাজেট বিষয়ক ককাস গঠিত হয়েছে। তারা বাজেট প্রণয়ন প্রক্রি-য়াতে সংসদ সদস্যদের অংশগ্রহণ এবং বাজেট অধিবেশনের সময় বৃদ্ধির দাবি জানিয়েছে। এছাড়া সারাদেশে সুষম বরাদ্দের দাবি জানানো হয়েছে। সর্বপরি স্থানীয় সরকার শক্তিশালীকরণ এবং তৃণ-মূলের মতামতের ভিত্তিতে বাজেট প্রণয়নের দাবি জোরালো হচ্ছে।

Leave a Reply