রাজশাহী হবে প্রযুক্তির নগরী : প্রতিমন্ত্রী পলক

08/10/2017 1:06 am0 commentsViews: 80

স্টাফ রিপোর্টার: অচিরেই রাজশাহী শহর প্রযুক্তির নগরীতে পরিণত হবে বলে জানিয়েছেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, সিল্ক সিটিকে সিলিকন সিটিতে রূপ দিতেই এখানে বঙ্গবন্ধু সিলিকন সিটির নির্মাণ কাজ শুর্ব হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, শিৰানগরী রাজশাহীতে প্রায় লৰাধিক শিৰার্থী পড়াশোনা করে। তাদেরকে যদি আমরা প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে পারি, তাহলে আমার বিশ্বাস অচিরেই রাজশাহী শহর প্রযুক্তির শহরে পরিণত হবে। আর এ জন্যই নির্মিত হচ্ছে বঙ্গবন্ধু সিলিকন সিটি।
গতকাল শনিবার দুপুরে রাজশাহী মহানগরীর শিরোইলে ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।
তার্বণ্যই দেশের বড় শক্তি উলেৱখ করে নাটোর থেকে নির্বাচিত তর্বণ এই সংসদ সদস্য বলেন, আজকে জাপান, আমেরিকা বয়সের সমস্যায় পড়েছে। তাদের ৫০ বছরের ওপরে গড় বয়স। অর্থাৎ বেশিরভাগ মানুষ কর্মৰমতা হারিয়েছে। আর বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম তর্বণসমৃদ্ধ দেশ। এটাই হচ্ছে আমাদের সবচেয়ে বড় শক্তি। বাংলাদেশে ৩৫ বছরের নিচে জনগোষ্ঠীর সংখ্যা ৮০ শতাংশ। অর্থাৎ প্রায় ১১ কোটির ওপরে।
তিনি বলেন, বাংলাদেশের মানুষের গড় বয়স মাত্র ২৪। এটা গোটা বিশ্বের মধ্যে আমরা এই তার্বণ্যতা উপভোগ করছি। এটা ২০৪১ সাল পর্যন্ত থাকবে। আর সেই কথা মাথায় রেখেই আমরা রাজশাহীসহ সারাদেশে ২৮টি আইটি পার্ক স্থাপন করছি। সেসব আইটি পার্কে আগামী তিন বছরে আড়াই লাখ তর্বণ-তর্বণীকে প্রশিৰণ দিয়ে তাদের তথ্য-প্রযুক্তিতে দৰ করে গড়ে তোলা হবে। তাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপৰের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা, রাজশাহীতে নির্মিতব্য বঙ্গবন্ধু হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক ও জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ। সভাপতিত্ব করেন ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান।
এ অনুষ্ঠানের আগে প্রযুক্তি প্রতিমন্ত্রী ফিতা কেটে ঢাকার ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও রাজশাহীর মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধন করেন। পরে আনুষ্ঠানিকভাবে ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান ও মাল্টিটেকের চেয়ারম্যান আসাদুজ্জামান রবি একসঙ্গে কাজ করার চুক্তি স্বাৰর করেন। পরে বিকেলে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে বঙ্গবন্ধু হাইটেক পার্ক বিষয়ে এক সেমিনারে অংশ নেন প্রতিমন্ত্রী পলক।

Leave a Reply