লোডশেডিং না ভেল্কিবাজি সংশয়ে গ্রাহক

06/10/2017 1:09 am0 commentsViews: 37

বিশেষ প্রতিবেদক : লোডশেডিং হয়ে উঠেছে গ্রাহকের নিত্যসঙ্গী। দিনে রাতে সমান তালে চলছে লোডশেডিং এর খেলা। লোডশেডিং না ভেল্কিবাজি এ নিয়েও গ্রাহকরা পড়েছেন সংশয়ে। দিনে রাতে কতবার বিদ্যুতের যাওয়া আসার খেলা চলছে তার হিসাব রাখাও দায়। গ্রাহকদের অভিযোগ ২ মিনিট থেকে ২ ঘন্টা পর্যন্ত বিদ্যুৎ বিহীন থাকতে হচ্ছে মানুষকে। এতে করে জনজীবনে নেমে এসেছে স্থবিরতার পাশাপাশি অস্থিরতা।
ভ্যাপসা গরমে বিদ্যুতের যখন-তখন লোডশেডিং এ বেকায়দায় মানুষ। দফায় দফায় বিদ্যুতের দাম বাড়ানো হলেও বাড়েনি সেবার মান। বরং তা কমছে দিন দিন এমনই মন্তব্য গ্রাহকদের। এদিকে বিদ্যুতের এ বেহাল অবস্থার মধ্যেই আবারও চলছে দাম বাড়ানোর শুনানি। গ্রাহকের মধ্যে যা সৃষ্টি করেছে বিরূপ প্রতিক্রিয়ার। লোডশেডিং এর মাত্রা ক্রমেই সীমা ছাড়িয়ে যাচ্ছে। গতকাল নগরীর বিভিন্ন এলাকায় অসংখ্য বার মানুষকে পড়তে হয়েছে লোডশেডিং নামক যন্ত্রণার কবলে। যাতে করে বিদ্যুতের সার্ভিস বা সেবা নিয়ে গা্রহকের মাঝে বিরাজ করছে ৰুব্ধ প্রতিক্রিয়া। অফিসিয়ালভাবে লোডশেডিং স্বীকার করা না হলেও মানুষ লোডশেডিং-এর কারণে অতিষ্ট হয়ে পড়েছে। এমন কোন বেলা নাই লোডশেডিং হয় না। বিদ্যুতের এই আসা যাওয়ায় মানুষ ত্যাক্ত বিরক্ত হয়ে উঠেছে। ৰুব্ধ মানুষের প্রতিক্রিয়া দিনের বেলা কষ্ট করে পার করা গেলেও গভীর রাতে লোডশেডিং হয়ে ওঠে অসহনীয়। যেটা এখন নিয়মিত হয়ে উঠেছে। অসুস্থ, বৃদ্ধ এবং শিশুরা রাত দুপুরে ছটফট করে কাটাচ্ছে নির্ঘুম রাত। বিদ্যুৎ না থাকায় অফিস-আদালতসহ চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে। ভেঙ্গে পড়েছে উৎপাদন ব্যবস্থা। কিন্তু বিদ্যুৎ বিভাগ রয়েছে নির্বিকার।
দিনের পর দিন বছরের পর বছর বিরাজমান সমস্যা সমাধানে তাদের কোন মাথা ব্যথা বা চিন্তা আছে এমনটা নজরে আসছে না গ্রাহকের। অভিযোগ রয়েছে সমস্যা সমাধানে এই বিভাগের লোক জনের যতটা না মাথা ব্যথা তার থেকে বেশী নজর এই খাত থেকে লুটপাট। এর ওর ঘাড়ে দোষ চাপিয়ে এক শ্রেণীর লুটেরা সুযোগ সন্ধানীরা হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। হঠাৎ হঠাৎ বিদ্যুৎ আসা যাওয়ার কারণে নষ্ট হচ্ছে গ্রাহকের ব্যবহৃত ইলেক্ট্রনিঙ পণ্য সামগ্রী। এতে করে আর্থিক ৰতির শিকার হচ্ছে গ্রাহক। অথচ বিদ্যুৎ বিভাগের এ দায় বহন করতে হচ্ছে গ্রাহককে। বিদ্যুতের ভেল্কিবাজিতে মানুষ শারীরিক, মানষিক এবং অর্থনৈতিকভাবে ৰতিগ্রস্ত হলেও নেই প্রতিকারের পথ।
এদিকে সরকারি হিসাব মতে বর্তমান সরকার ৰমতায় আসার পর থেকে বিদ্যুৎ খাতকে সর্বাধিক গুর্বত্ব দিয়ে উৎপাদন বড়িয়ে দ্বিগুণ করেছে। কিন্তু অভিযোগ এর ফল থেকে বঞ্চিত হচ্ছে গ্রাহক। বরং দিন দিন বাড়ছে ভোগান্তির মাত্রা। মৱান হচ্ছে সরকারের উদ্যোগ।

Leave a Reply