জুনের মধ্যে রাজশাহীসহ ৬ সিটি নির্বাচন

30/09/2017 1:09 am0 commentsViews: 68

সোনালী ডেস্ক: চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের জুনের মধ্যে ছয় সিটি করপোরেশন নির্বাচন শেষ করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে নভেম্বরের মাঝামাঝিতে তফসিল ঘোষণা করে ডিসেম্বরের শেষ দিকে রংপুর সিটিতে ভোট করার চিন্তা করা হচ্ছে।
আর আগামী বছরের মার্চ-এপ্রিলের মধ্যে গাজীপুর সিটিতে এবং জুনের মধ্যে রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেটেও নির্বাচনের প্রাথমিক পরিকল্পনা রয়েছে কমিশনের। তবে গাজীপুরসহ পাঁচ সিটিতে একসঙ্গে ভোট করার প্রস্তাব দিয়েছে ইসি সচিবালয়।
ইসির কর্মকর্তারা জানিয়েছেন, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে চলতি বছরের ডিসেম্বর থেকে পরের বছর জুন মাসের মধ্যে তিন ধাপে বা দুই ধাপে ছয়টি সিটি করপোরেশনে ভোট করার লক্ষ্য ধরে এগোচ্ছে নির্বাচন কমিশন। আগামী বছর ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ সংসদ নির্বাচন হওয়ার কথা।
তার আগেই রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর সিটি করপোরেশনে নির্বাচন করার প্রস্তুতি শুারু করেছে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন। দলভিত্তিক এই নির্বাচনে এ বছরের শেষ থেকে শুরু করে আগামী বছরের জুন মাসের মধ্যে ভোটগ্রহণের লক্ষ্য ধরে মাঠপর্যায়ের কর্মকর্তারা ভোটার তালিকা হালনাগাদসহ প্রয়োজনীয় কর্মপরিকল্পনা তৈরি করছে বলে নির্বাচন কমিশনের দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান।
ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, নির্বাচনের চূড়ান্ত সময়সূচির সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন। সিটি করপোরেশনে নির্বাচিত জনপ্রতিনিধিদের কার্যকাল দায়িত্ব নেওয়ার পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। মেয়াদ শেষ হওয়ার আগের ছয় মাসের মধ্যে ভোট করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।
রাজশাহী সিটিতে ভোট হয়েছে ২০১৩ সালের ১৫ জুন। প্রথম সভা হয় ২০১৩ সালের ৬ অক্টোবর। আইন অনুযায়ী এ সিটির মেয়াদ পূর্ণ হবে ২০১৮ সালের ৫ অক্টোবর। আগামী বছরের ৯ এপ্রিল থেকে নির্বাচনের দিন গণনা শুরু হবে। আগামী বছরের ৫ অক্টোবরের মধ্যে নির্বাচন করতে হবে।

Leave a Reply