স্বেচ্ছাশ্রমে ৩৬ হাজার তাল গাছ রোপণ

18/09/2017 1:04 am1 commentViews: 33

যখন স্বার্থ ছাড়া কেউ কিছু করে না, টাকা ছাড়া এক পা বাড়ায় না তখন মানুষ ও প্রকৃতির স্বার্থে ৩৬ হাজার তালগাছ লাগাতে স্বেচ্ছামূলকভাবে এগিয়ে আসার ঘটনা ছোট করে দেখা যায় না। বজ্রপাতে হতাহতের ঝুঁকি কমাতে রাজশাহী জেলায় এমন উদ্যোগের কথা গতকালের সোনালী সংবাদসহ অন্যান্য পত্রপত্রিকায় ছাপা হয়েছে।
উপজেলা পর্যায়ে এর মধ্যেই তালগাছ রোপণের কাজ শুর্ব হয়েছে। গ্রামীণ সড়কের দুই পাশে এসব তালের বীজ বপন করছেন উপজেলা প্রশাসন, ইউনিয়ন পরিষদ, বেসরকারি সংগঠন ও বিভিন্ন শিৰা প্রতিষ্ঠানের শিৰক-শিৰার্থীরা। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে লাগানো এসব তালবীজ ইউপি চেয়ারম্যানদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে সংগ্রহ করাও প্রশংসার দাবিদার। জেলার ৯ উপজেলার ৭২টি ইউনিয়নের প্রতিটিতে ৫০০ করে মোট ৩৬ হাজার বীজ বপন করা হবে বলে জানানো হয়েছে।
সরকারি নির্দেশনা মোতাবেক তালের বীজ বপন করা হচ্ছে বজ্রপাতের প্রকোপ কমানোর উদ্দেশ্যে। আগে বজ্রপাতে হতাহতের ঘটনা কম ছিলো তালগাছসহ বড় বড় গাছপালার কারণে। দেখা গেছে, তালগাছ থাকা এলাকায় বজ্রপাত হলে তা উঁচু ওই গাছের মাধ্যমে মাটির নিচে চলে যায়। ফলে কোনো ৰয়ৰতি হয় না। এ হলো বজ্রপাতের প্রাকৃতিক সমাধান। বৃৰ নিধনের ফলে তালগাছসহ বড় গাছের সংখ্যা কমে যাওয়ায় ইদানিং বজ্রপাতে হতাহতের সংখ্যা উদ্বেগজনক হয়ে উঠেছে। ফলে আকাশ মেঘাচ্ছন্ন হলেই বিশেষ করে গ্রামের মানুষ ভীত-সন্ত্রস্ত না হয়ে পারে না।
তালগাছের মত গাছ বেশি করে লাগানোর উপকার বহুবিধ। বর্তমান বিশ্বে জলবায়ু পরিবর্তন পরিবেশের ভারসাম্যে হুমকি সৃষ্টি করেছে। মাটির ৰয়, ভুমিধস, অনাবৃষ্টি-অতিবৃষ্টি, বজ্রপাত, ঝড়-ঝঞ্জা, বন্য-খরার মত প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পরিকল্পিতভাবে গাছ লাগানো তথা বনায়নের বিকল্প নেই। এটা তো জানা কথা যে, গাছ নানাভাবে জীব জগত ও প্রকৃতিকে রৰা করে এসেছে যুগের পর যুগ। কিন্তু মানুষের আগ্রাসনে বৃৰশূন্য প্রকৃতি বিপন্ন হয়ে উঠেছে। প্রাকৃতিক ভারসাম্য হারিয়ে অস্থিতিশীল হয়ে উঠেছে। মানুষের জীবনও বিপন্ন নানাভাবেই। প্রাকৃতিক পরিবেশ রৰার মাধ্যমেই আমরা এ সবের হাত থেকে রৰা পেতে পারি। তালগাছের বীজ রোপণে এমন স্বেচ্ছামূলক কর্মসূচি এৰেত্রে সমাজ, প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে তর্বণ-তর্বণীসহ অন্যান্যদের সচেতন করে তুলবে সন্দেহ নেই।
তাছাড়া আজকের শিশু-কিশোরদের অনেকেই বাস্তবে তালগাছ দেখেনি। তারা ‘তালগাছ, এক পায়ে দাঁড়িয়ে, সব গাছ ছাড়িয়ে, উঁকি মারে আকাশে—’ বা ‘ঐ দেখা যায় তালগাছ, ঐ আমাদের গাঁ—’ ছড়া ও ছবির সাথেই পরিচিত। ব্যাপকভাবে তালের বীজ রোপণের কর্মসূচি এৰেত্রেও ইতিবাচক ভূমিকা রাখবে, জোর দিয়ে বলা যায়। আমরা এ ধরনের কর্মসূচির সবাঙ্গীঁন সাফল্য কামনা করি। সংশিৱষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে এ ধরনের পদৰেপ বেশি বেশি নেয়ার আহবান জানাই।

Leave a Reply