সোনালী ডেস্ক: ইন্দোনেশিয়ায় ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত এনেছে। এতে অনেক বাড়িঘর ৰতিগ্রস্ত এবং কমপৰে একজন নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ভূতত্ব জরিপ সংস্থা এই তথ্য জানিয়েছে। ইন্দোনেশিয়ায় প্রথমে সুনামি সতর্কতা জারি করলেও পরে তুলে নেয়।
গতকাল শুক্রবার তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার বিস্তীর্ণ এলাকা। কেন্দ্রস্থল সুলাওয়েসি দ্বীপ। কিছুৰণের মধ্যেই সুনামি সতর্কতা জারি করে উপকূল এলাকার বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয় বাসিন্দাদের।
মার্কিন জিওলজিক্যাল সার্ভে প্রথমে জানিয়েছিল, কম্পনের মাত্রা ৭.৭। তবে পরে জানানো হয়, রিখটার স্কেলে ৭.৫ তীব্রতার কম্পন ধরা পড়েছে। সুলাওয়েসি দ্বীপের পশ্চিম উপকূলে এবং বর্নিও দ্বীপের ইন্দোনেশিয়া অংশের পূর্ব উপকূলে সুনামি সতর্কতা জারি করে ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা। কিন্তু পরে তা তুলে নেয়া হয়।
ভূমিকম্পপ্রবণ দেশগুলির মধ্যে প্রথম সারিতেই রয়েছে ইন্দোনেশিয়া। মাঝেমধ্যেই কেঁপে উঠে এই দ্বীপ রাষ্ট্র। ২০০৪ সালে এখনও পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প এবং তার জেরে সুনামি আছড়ে পড়ে অন্তত ১৩টি দেশে। সব দেশ মিলিয়ে দুই লাখের বেশি মানুষের মৃত্যু হয়। শুধু ইন্দোনেশিয়াতেই মৃতের সংখ্যা ছিল এক লাখ ২০ হাজার।