টানা বর্ষণে দুর্ভোগে মানুষ, কৃষিতে উপকার

13/08/2017 1:09 am0 commentsViews: 33

স্টাফ রিপোর্টার: শেষ শ্রাবণে মৌসুমী বায়ুর প্রভাবে ২ দিনের টানা বর্ষণে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ তবে বেশি দুর্ভোগের শিকার হয়েছে নিম্নআয়ের মানুষ। অবশ্য উপকার হয়েছে বিভিন্ন ফসলের।
রাজশাহী অঞ্চলের উপর দিয়ে শেষ শ্রাবণে এসে মৌসুমী বায়ুর প্রভাবে ৩দিন যাবৎ টানা বৃষ্টি অব্যাহত রয়েছে। কখনও গুঁড়ি গুঁড়ি কখনও মুষলধারের এই বৃষ্টিতে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। দুর্ভোগে রয়েছেন নিম্নআয়ের খেটে খাওয়া মানুষেরা। অবিরাম বৃষ্টিতে তারা কাজ না পেয়ে পরিবার নিয়ে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছেন। গতকালও দফায় দফায় বৃষ্টিতে অফিসগামী মানুষ ও স্কুল কলেজগামী ছাত্রছাত্রীদের দুর্ভোগে পড়তে দেখা যায়। নগরীর বিপণী বিতানগুলো গতকালও ছিল ক্রেতা শূন্য। ফুটপাতের দোকানগুলো প্রায় বন্ধই ছিল। নগরীর নিম্নাঞ্চলগুলোতে এই বৃষ্টিতে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন ওই এলাকার বাসিন্দারা। অবশ্য বিকেল থেকে আর বৃষ্টি না হলেও আকাশ মেঘাচ্ছন্ন ছিল।
পবার বিলনেপালপাড়ার আমনচাষি নুর্বল আমিন বলেন, কয়েকদিন বিরতি দিয়ে এই বৃষ্টি আউশ ও আমন খেতে সেচের কাজ করেছে। পানি অব্যাহত থাকলে সবজি আবাদের কিছুটা ৰতি হতে পারে। তাছাড়া নিচু এলাকায় জলাবদ্ধতার পানি নেমে গেলে ফসলের তেমন ৰতি হবে না।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল শনিবার রাত ৯টা পর্যন্ত পুর্ববর্তী ৪৮ ঘণ্টায় এখানে বৃষ্টি হয়েছে ৯৫ মিলিমিটার। আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমী বায়ুর প্রভাবে আরো ১ দিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৪ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল সকাল ৬ টায় ১০০ পারসেন্ট এবং সন্ধ্যা ৬ টায় ৯৬ পারসেন্ট।

Leave a Reply