সূচক-লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

17/07/2017 1:02 am0 commentsViews: 2

এফএনএস: বাংলাদেশের দুই পুঁজি-বাজারেই মূল্যসূচক এবং লেনদেন বেড়েছে।
সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক প্রায় ১০ পয়েন্ট বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৩৫ পয়েন্টের বেশি। বাজার বিশেস্নষণে দেখা যায়, রোববার ডিএসইতে ১ হাজার ২৬৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস বৃহস্পতিবারের চেয়ে ২৫৪ কোটি ১৪ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার এই বাজারে ১ হাজার ৯ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। রোববার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।
ডিএসইএক্স বা প্রধান সূচক ৯ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৪৪ দশমিক ৭২ পয়েন্টে অবস’ান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস’ান করছে ১ হাজার ৩২৭ দশমিক ৪০ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ২ দশমিক ২ পয়েন্ট বেড়ে অবস’ান করছে ২ হাজার ১৩৩ দশমিক ৩৫ পয়েন্টে।
রোববার সিএসইতে ৭৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বৃহস্পতিবার এই বাজারে ৫৪ কোটি ২৪ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল।
সার্বিক সূচক সিএএসপিআই ৩৫ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস’ান করছে ১৮ হাজার ১২৬ দশমিক ৪৭ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি দর।

Leave a Reply