পুতিনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানাবেন ট্রাম্প

15/07/2017 1:04 am0 commentsViews: 2

এফএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসি-ডেন্ট নির্বাচনে রাশিয়ার হসৱক্ষেপ নিয়ে বিতর্কের মধ্যেই রম্নশ প্রেসি-ডেন্ট ভস্নাদিমির পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানানোর ইচ্ছে প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও সেই সময় আসেনি বলেও মনৱব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।
৭ জুলাই জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের প্রথম দিন শুক্রবার প্রথমবারের মত ট্রাম্প-পুতিন মুখো-মুখি বৈঠক করেন। প্রায় সোয়া দুইঘণ্টার ওই বৈঠকে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর হসৱক্ষেপ নিয়ে পুতিনকে কড়া কথা না বলায় ডেমোক্রেটিক নেতারা ট্রাম্পের সমালোচনা করেছেন। গতবছর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রি-য়ায় রম্নশ হ্যাকারদের হসৱক্ষেপের অভিযোগে তদনৱ চলছে। ট্রাম্পকে জেতাতে মস্কোর নির্দেশে হ্যাকিং হয়েছিল বলেও অভিযোগ রয়েছে। গত বছর জুনে নির্বাচনী প্রচার চলাকালে ট্রাম্প টাওয়ারে রাশিয়ার আইনজীবী নাতালিয়া ভেসেল-নিৎস্কায়ার সঙ্গে সাক্ষাতের কথা সমপ্রতি স্বীকার করেছেন ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের জন্য ক্ষতিকর তথ্য থাকতে পারে এমন প্রসৱাবের পর ভেসেলনিৎস্কায়ার সঙ্গে দেখা করেন বলেও জানিয়েছেন ট্রাম্প জুনিয়র। এ বিষয়ে বুধবার বার্তা সংস’া রয়টার্সের সঙ্গে কথা বলেন ট্রাম্প। তখন তিনি বলেছিলেন, রম্নশ আইনজীবীর সঙ্গে ছেলের সাক্ষাতের খবর তার কাছে ছিল না।
যদিও ওই দিন রাতে ফ্রান্স সফরে যাওয়ার পথে উড়োজাহাজে সাং-বাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি বলেন, হতে পারে ওই বৈঠক সম্পর্কে কখনো কথা হয়েছে। তবে ওটা হিলারি সম্পর্কিত, এ কথা কখনোই আমাকে জানানো হয়নি। সেখানে তিনি সিরিয়ার মত বিষয়ে রাশিয়ার সঙ্গে একজোট হয়ে কাজ করার ইচ্ছাও প্রকাশ করেন। এ সময় তিনি ভবিষ্যতে পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণের পরিকল্পনার কথাও বলেন।
তিনি বলেন, “আমার মনে হয় এখনও সে সময় আসেনি। তবে যদি প্রশ্ন করা হয় তবে আমার উত্তর হবে হ্যাঁ, আমি জানাবো।”
বৃহস্পতিবার হোয়াইট হাউজের পক্ষ থেকে ট্রাম্পের এই আলাপচারিতা প্রকাশ করা হয়।

Leave a Reply