রাজশাহীতে ঝড়-বৃষ্টি ॥ ১ জনের মৃত্যু ॥ বোরো নিয়ে বিপাকে কৃষক

১৮/০৫/২০১৭ ১:১০ পূর্বাহ্ণ০ commentsViews: 33

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে গতকাল বুধবার সন্ধ্যায় আবারো কালবৈশাখী আঘাত হেনেছে। সাথে ছিল মুষুলধারে বৃষ্টি। এতে চারঘাটে ১জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া দফায় দফায় বৃষ্টিতে বোরো আবাদ উঠানো নিয়ে বেকায়দায় পড়েছেন এই অঞ্চলের কৃষক।
আমাদের চারঘাট প্রতিনিধি স’ানীয়দের বরাত দিয়ে জানান, গতকাল সন্ধ্যায় শুর্ব হওয়া ঝড়ের কবলে পড়ে রাজশাহীর চারঘাট উপজেলায় লিয়াকত আলী (৬০) নামে অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। সন্ধ্যা ৭টার দিকে উপজেলার মুক্তারপুর এলাকায় এ ঘটনা ঘটে। লিয়াকত আলী মুক্তারপুর উত্তরপাড়া গ্রামের বাসিন্দা। তার বাবার নাম মৃত আসের উদ্দিন। লিয়াকত আলী মুক্তারপুর উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ছিলেন। চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, রাতে লিয়াকত আলী মুক্তারপুর বাজারে ছিলেন। ঝড়-বৃষ্টি শুর্ব হলে তিনি মোটরসাইকেল নিয়ে বাড়ির পথে রওনা দেন। পথে ঝাপটা বাতাসে তিনি মোটরসাইকেল নিয়ে রাস্তার ওপরে পড়ে যান। এ সময় স’ানীয়রা তাকে উপজেলা স্বাস’্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা দায়েরের প্রস’তি চলছে বলেও জানান ওসি।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আশরাফুল হক জানান, গতকাল সন্ধ্যা ৭টা ৫ মিনিটে ঝড় শুর্ব হয়। চলে ৭টা ১০ মিনিট পর্যন্ত। এই পাঁচ মিনিট বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৪৫ কিলোমিটার। তিনি আরও জানান, ঝড় থেমে যাওয়ার পর বৃষ্টিপাত শুর্ব হয়। রাত সোয়া ৮টা পর্যন্ত চলে বৃষ্টি। এ সময় রেকর্ড করা হয় ১৮ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টি। এছাড়া গতকাল তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪ দশমিক ৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সকাল থেকে সন্ধ্যায় বৃষ্টির আগে পর্যন্ত ছিল ভ্যাপসা গরম। এই বৃষ্টি জনজীবনে স্বস্তি এনে দিয়েছে। তবে ঝড়বৃষ্টি শুর্বর সাথে সাথে বরাবরের মত নগরীর সকল এলাকার বিদ্যুৎ চলে যায়। বৃষ্টি থামার পর রাত ৯টার পর থেকে নগরীর বিভিন্ন এলাকায় বিদ্যুৎ আসা শুর্ব হয়।
এদিকে রাজশাহীর চাষিরা এখন ব্যস্ত মাঠ থেকে বোরো ধান ঘরে তুলতে। এসময় দফায় দফায় বৃষ্টিতে তারা ধান নিয়ে বিপাকে পড়েছেন। এছাড়া গতকালের ঝড়ে বিভিন্ন এলাকায় আমেরও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

Leave a Reply