উঠছে না উৎপাদন খরচ, সড়কে ডিম ভেঙে খামারিদের প্রতিবাদ

30/04/2017 1:05 am0 commentsViews: 36

স্টাফ রিপোর্টার: একটি ডিম উৎপাদনে খামারিদের খরচ পড়ছে পাঁচ টাকা ৫০ পয়সা। আর একটি ডিমের পাইকারি মূল্য ৪ টাকা ৩০ পয়সা। এতে লোকসানের শিকার হচ্ছেন রাজশাহীর খামারিরা। ব্যাংক ঋণ পরিশোধ করতে না পারায় বাড়ছে তাদের সুদের বোঝা। এ অবস’ায় মহাসড়কে ডিম ভেঙে এর প্রতিবাদ জানিয়েছেন খামারিরা।
এ সময় তারা সড়ক অবরোধ করে বিৰোভ করেন। বিৰোভকারীদের দাবি, মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম কমিয়ে ডিমের উৎপাদন খরচ কমানো হোক। আর তা না হলে বৃদ্ধি করা হোক ডিমের দাম। এসব দাবিতে তারা মানববন্ধনও করেন।
গতকাল শনিবার বেলা ১১টার দিকে রাজশাহী মহানগরীর মতিহার থানার মোসলেমের মোড়ে ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়কের ওপর মুরগি খামারিরা এসব কর্মসূচি পালন করেন। রাজশাহী পোল্ট্রি ডিস্ট্রিবিউশন অ্যাসোয়িশেনের (আরপিডিএ) আয়োজনে এসব কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে আশপাশের বিভিন্ন এলাকার প্রায় তিন শতাধিক মুরগি খামারি অংশ নেন। এতে সভাপতিত্ব করেন আরপিডিএ’র সভাপতি নূর্বল ইসলাম। সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম রেজার পরিচালনায় বক্তব্য দেন- সংগঠনটির উপদেষ্টা বেলাল উদ্দিন, রহমত আলী, মোহাম্মদ আলী, রাকিব উদ্দিন, কোষাধ্যৰ কামাল হোসেন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, পবা উপজেলার শুধু এই হরিয়ান ইউনিয়নেই দেড় হাজার মুরগি খামার রয়েছে। তিন হাজার শ্রমিক কাজ করছেন খামারে। এলাকায় ৬০ জন মুরগির খাবার এবং ওষুধের ডিলারও আছেন। ডিমের উৎপাদন হচ্ছে প্রতিদিন আড়াই লাখ। কিন’ প্রতিনিয়ত মুরগির বাচ্চা, খাবার ও ওষুধের দাম বাড়ায় এবং এর বিপরীতে ডিমের দাম বৃদ্ধি না পাওয়ায় খামারি, ব্যবসায়ী ও শ্রমিকসহ সবাই ৰতিগ্রস্ত হচ্ছেন।
তাই তারা সবকিছুর দাম কমানোর দাবি জানান। তা না হলে তারা ডিমের মূল্য বৃদ্ধির দাবি জানান। দাবি না মানলে তারা আন্দোলন জোরদারেরও ঘোষণা দেন। মানববন্ধন শেষে তারা মহাসড়ক অবরোধ করে প্রায় পাঁচ হাজার ডিম ভেঙে বিৰোভ প্রদর্শন করেন। এ সময় প্রায় ১৫ মিনিট মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে।

Leave a Reply