রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

১৮/০৪/২০১৭ ১:০৬ পূর্বাহ্ণ০ commentsViews: 16

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে।
এ উপলৰে গতকাল সোমবার রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ, বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল  বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, শোভাযাত্রা  ও আলোচনা সভা।
মহানগর আ’লীগ
ঐতিহাসিক মুজিবনগর সরকার দিবস উপলৰে গতকাল সকালে রাজশাহী মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। সন্ধ্যা ৭ টায় কুমারপাড়াস’ দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল। সভা পরিচালনা করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার।
সভায় বক্তব্য রাখেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী, মুক্তিযোদ্ধা নওশের আলী, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, নগর শ্রমিক লীগ সাধারণ সম্পাদক আব্দুস সোহেল, নগর কৃষক লীগ সভাপতি রহমত উলৱাহ সেলিম, নগর যুবলীগ সভাপতি রমজান আলী। কর্মসূচীসমূহে উপসি’ত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল ইসলাম বাবুল, নাইমুল হুদা রানা, কৃষি সম্পাদক জহির উদ্দিন তেতু, সাংস্কৃতিক সম্পাদক কামার উলৱাহ সরকার কামাল, উপ-দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম দোলন, উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমন প্রমুখ।
সভায় বক্তারা বলেন বাংলাদেশের ইতিহাসে ১৭ এপ্রিলের এই দিনটির তাৎপর্য রয়েছে। এই দিন বাংলাদেশর ঐতিহাসিক মুজিবনগর সরকার গঠিত হয়। যে সরকার বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ পরিচালনা করেন এবং স্বাধীনতা অর্জন করে পাকিস’ানী হানাদার বাহিনীর কাছে থেকে বাংলাদেশকে মুক্ত করেন।
জেলা আ’লীগ
ঐতিহাসিক মুজিবনগর দিবসে রাজশাহী জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জেলা আ’লীগের লৰীপুরস’ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান, সারাদিনব্যাপি মাইকে বঙ্গবন্ধুর ভাষণ ও মুক্তিযুদ্ধের গান প্রচার করা হয়। বিকাল ৫ টায় দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুর্ব হয়্‌ মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদৰিণ শেষে লৰীপুর মোড়ে গণজমায়েত অনুষ্ঠিত হয়।
গণজমায়েতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার। সভায় বক্তব্য রাখেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাঃ আসাদুজ্জামান আসাদ। বক্তব্যে আসাদ বলেন, ১৭ এপ্রিল বাংলাদেশের জন্য একটি গুর্বত্বপূর্ণ দিন। যে দিন থেকে পৃথিবীর বুকে স্বাধীন বাংলাদেশের আনুষ্ঠানিক পথ চলা শুর্ব। স্বাধীন বাংলাদেশ আমরা পেয়েছি ঠিক কিন’ এখনও একাত্তরের দেশ বিরোধীরা এদেশ নিয়ে ষড়যন্ত্র করে চলেছে। তাদের সম্পর্কে সতর্ক থাকতে হবে।
সভায় আরো বক্তব্য রাখেন রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাড. লায়েব উদ্দিন লাভলু, অধ্যৰ মোস্তাফিজুর রহমান মানজাল, কার্বজ্জামান, সাংগঠনিক সম্পাদক একেএম আসাদুজ্জামান, আরফোর রহমান, বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বাগমারা আ’লীগের সাধারণ সম্পাদক জাকির্বল ইসলাম সান্টু, রাজশাহী জেলা যুবলীগ সভাপতি আবু সালেহ, জেলা শ্রমিকলীগের সভাপতি আলহাজ্ব আবদুলৱাহ খান, জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ্যাড: নাসরিন আকতার মিতা, জেলা ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান হাবিব। সভা পরিচালনা করেন রাজশাহী জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক আহসান-উল-হক মাসুদ।
বঙ্গবন্ধু পরিষদ
মুজিবনগর দিবস উপলৰে রাজশাহী মহানগরীর মুক্তিযুদ্ধ পাঠাগারে রাজশাহী জেলা বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি প্রফেসর ড. আবদুল খালেক। সভায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন, সহসভাপতি প্রফেসর ড. কায়েস উদ্দিন, পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর মুহম্মদ নূর্বলৱাহ, যুগ্ম সম্পাদক প্রফেসর ড. আবুল কাশেম, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. ওয়াজেদ আলী, রাবি আইন বিভাগের শিৰক প্রফেসর ড. আনিসুর রহমান, ইতিহাস বিভাগের শিৰক অধ্যাপক আল মামুন চৌধুরী প্রমুখ। আলোচকবৃন্দ সভায় দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন।

Leave a Reply