চৈত্রের প্রখর তাপে পুড়ছে বরেন্দ্রভূমি

13/04/2017 1:06 am0 commentsViews: 26

কাজী নাজমুল ইসলাম: চৈত্রের প্রখর তাপে পুড়ছে বরেন্দ্রভূমি। সেই সাথে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাজশাহীতে চৈত্রমাসব্যাপী বৃষ্টি না হওয়ায় ঝরে পড়ছে আম, কাঁঠাল ও লিচুর গুটি।
আজ চৈত্র মাসের শেষ দিন। গোটা মাসব্যাপী রাজশাহীতে উলেৱ্লখ করার মত বৃষ্টি হয়নি। সূর্যের প্রখর তাপে পুড়ছে বরেন্দ্রভূমি। এখানে সকাল থেকেই তাপ ছড়াতে শুর্ব করে সূর্য। সূর্যের অগ্নিঝরা তাপ দুপুরের দিকে হয়ে উঠে আরো প্রখর। উত্তপ্ত হয়ে উঠে রাজশাহী। রোদের প্রখরতা যেন প্রকৃতিতে ছড়াতে থাকে তপ্ত নিঃশ্বাস। প্রখর রোদে পুড়তে থাকে পথ-ঘাট। অসি’র হয়ে উঠে জনজীবন। পশু পাখিরাও হাঁস-ফাঁস করে গরমে। দুপুরে একান্ত প্রয়োজন ছাড়া মানুষ বাইরে বের হচ্ছেন না। তাপমাত্রার প্রখরতায় মানুষের দুর্দশা যখন চরমে তখন বিদ্যুতের লোডশেডিং পরিসি’তিকে করে তোলে আরো অসহনীয়।  গরমের সাথে যোগ হওয়া লোডশেডিং পরীৰার্থীদের ফেলেছে বেকায়দায়।
এদিকে একমাস যাবত বৃষ্টি না হওয়ায় ঝরে পড়তে শুর্ব করেছে আম-কাঁঠাল ও লিচুর গুটি। সেই সাথে পুড়ছে সবজি আবাদ। কৃষিবিদরা এ পরিসি’তিতে চাষিদের গাছে ও খেতে সেচ দেবার পরামর্শ দিচ্ছেন।
রাজশাহী আবহাওয়া অফিস জানায়, গতকাল বুধবার রাজশাহীতে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৭ দশমিক ১ এবং সর্বনিম্ন ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ৩ এপ্রিল রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস আরো জানায়, গত এক মাসব্যাপী এখানে উলেৱ্লখ করার মত বৃষ্টি হয়নি। গত মার্চ মাসের ১১ তারিখে রাজশাহীতে বৃষ্টি হয়েছিল ২১ দশমিক ৬ মিলিমিটার। এরপরে রাজশাহীতে উলেৱ্লখ করার মত বৃষ্টি হয়নি।

Leave a Reply