পাঠ্যপুস্তকে ভুল অমার্জনীয় অপরাধ, এ ভুল মানুষ হত্যার সামিল

12/04/2017 1:07 am0 commentsViews: 17

স্টাফ রিপোর্টার: প্রখ্যাত কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেছেন, পাঠ্যপুস্তকে ভুল অমার্জনীয় অপরাধ। পাঠ্যপুস্তকে ভুল মানুষ হত্যার সামিল। এ ভুলের জন্য এর সাথে সংশিৱষ্টদের জবাবদিহি করতে হবে।
গতকাল মঙ্গলবার নগরীর নানকিং দরবার হলে কবিকুঞ্জ আয়োজিত কবি মিজানুর রহমান-এর শিশিৰু মন ও মননের জ্ঞানানুশীলনে ঋদ্ধ কুশিৰা নয়: সুশিৰা চাই গ্রন’টির প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
তিনি আরো বলেন, তাই কবি মিজানুর রহমান বলরামের মত যে অস্ত্র ব্যবহার করেছেন এর মত অস্ত্র আমি কম দেখেছি। আর তিনি তার কুশিৰা নয়, সুশিৰা চাই গ্রনে’ যে ভাবে কুশিৰার কথা বলেছেন সেটা তিনি না বলে কুশিৰা কি কি তা বললে ভাল হতো।
অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, এ কোন হত দেশ, যে দেশ আমাদের শিৰিত মানব সম্পদকে বিদেশে পাঠিয়ে বলে আমরা তাদের বিদেশে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন করছি। এর অর্থ হচ্ছে আমাদের উচ্চ শিৰার কোন প্রয়োজন নেই। পেট ভরে খেতে পাচ্ছে এটাইতে যথেষ্ট। আর অন্য কিছুর প্রয়োজন নাই। তিনি বলেন, এটা শুধু ৰধার্ত মানুষের ৰেত্রে হতে পারে কিন’ একটি সুষ্ঠু সমাজ এভাবে চলে না। তিনি মিজানুর রহমান-এর কুশিৰা নয়; সুশিৰা চাই গ্রনে’র মোড়ক উন্মোচন করেন।
কবি র্বহূল আমিন প্রামাণিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রফেসর সনৎকুমার সাহা, প্রফেসর গোলাম কবির ও ড.তসিকুল ইসলাম রাজা।
অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন কবি জুলফিকার মতিন। এছাড়াও এতে বক্তব্য রাখেন কবি কুঞ্জের হাসিবুল ইসলাম। পরিচালনা করেন কবি কামর্বল বাহার আরিফ।

Leave a Reply