লাফিয়ে বাড়ছে ইলিশের দাম

08/04/2017 1:06 am0 commentsViews: 71

স্টাফ রিপোর্টার: বাংলা নববর্ষের উৎসব থেকে বাদ দেওয়া হয়েছে ইলিশ মাছকে। কিন’ কে শোনে কার কথা। নববর্ষের দিন যত ঘনিয়ে আসছে, রূপালী ইলিশের দাম ততই লাফিয়ে বাড়ছে ।
গতকাল শুক্রবার রাজশাহী মহানগরীসহ এর উপকণ্ঠের বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, অন্যান্য মাছের দাম না বাড়লেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইলিশের দাম। বিক্রেতারা বলছেন, সামনে পয়লা বৈশাখ। ওই দিন এর উৎসবে পান্তা-ইলিশ খাওয়ার জন্য অনেকেই এখন থেকে ইলিশ সংগ্রহে রাখা শুরু করেছে। আর এর প্রভাবেই সঙ্কট দেখা দিয়েছে ইলিশের। ফলে ইলিশের দাম বাড়ছে। তারা বলেন গত সপ্তাহে আকার অনুযায়ী প্রতিকেজি ইলিশ ৬শ’ থেকে ৯শ’ টাকার মধ্যে বিক্রি হলেও গতকাল তা বিক্রি হয়েছে ৭শ’ থেকে ১২শ’ টাকায়। দিন যত ঘনিয়ে আসছে এই দাম ততই বাড়বে। নগরীর উপশহরের মামুন নামে এক ক্রেতা বললেন, হুজুগে বাঙ্গালি বলে কথা। পান্তা-ইলিশ ছাড়া তাদের বৈশাখী উৎসব হয় কেমন করে।
এছাড়া গতকাল প্রতিকেজি ছোটমাছ নাম ভেদে ১শ’ থেকে ৬শ’, রুই-কাতলা ১শ’ ৫০ থেকে ২শ’ ৮০, সিলভার কার্প ১শ’ থেকে ১৮০, পাংগাস ১শ’ ৩০ টাকায় বিক্রি হয়েছে। গতকাল প্রতিকেজি গরুর মাংস ৪শ’ ৪০ থেকে ৪শ’ ৫০, খাসির মাংস ৬শ’ থেকে ৭শ’ টাকায় বিক্রি হয়েছে। প্রতিহালি সাদাডিম ২৬ ও লালডিম ২৮ টাকায় বিক্রি হয়েছে।
এদিকে গতকাল প্রতিকেজি মসুর ডাল বড়দানা ৭০, ছোটদানা ১শ’, মুগডাল বড়দানা ৯০, ছোটদানা ১শ’ ১০, ছোলার ডাল ৮০, এংকর ডাল ৩৬ টাকায় বিক্রি হয়েছে। চিনি প্রতিকেজি ৬২ টাকায়, সয়াবিন (খোলা) প্রতি লিটার ৮০ টাকায় এবং বোতলজাত ১শ’ থেকে ১০৫ টাকায় বিক্রি হয়েছে। মুরগির দাম বৃদ্ধি পেয়ে গতকাল প্রতিকেজি ব্রয়লার মুরগি ১শ’ ৪৫, সোনালি ২শ’ ১০ থেকে ২শ’ ২০ এবং দেশি ৩শ’ ২০ টাকায় বিক্রি হয়েছে। আটা খোলা ২০ এবং প্যাকেট আটা ৩০/৩১ টাকায় বিক্রি হয়েছে।
এছাড়া গতকাল খুচরা বিক্রেতারা প্রতিকেজি টমেটো ২০ থেকে ৩০, গাজর ৩০, প্রতিকেজি আলু ১২/১৪, পেঁয়াজ ২০, বেগুন ২৫, পটল ৩০, শশা ২০, পালং শাক ১০, বিভিন্ন রকম শাক ১০ থেকে ১৫, পেঁপে ১৫, মিস্টি কুমড়া ২০, করোলা ৩০, প্রতিটি লাউ-কুমড়া ১৫, প্রতিহালি কলা ১২, লেবু ১২, আদা ৮০, রশুন নতুন ৮০, সজিনা ৬০, ঢেড়স ৩০ এবং কাঁচা মরিচ ৪০ টাকায় বিক্রি করেছে। এদিকে গতকাল বাজারে প্রতিকেজি মোটাচাল ( গুটিস্বর্ণা) ৩৬ থেকে ৩৮, চিকন স্বর্ণা/পারিজা ৩৯/৪০, আটাশ চাল ৪৮ থেকে ৫০, মিনিকেট ৫১ থেকে ৫৩ টাকায় বিক্রি হয়েছে।

Leave a Reply