শততম টেস্টে স্বপ্নজয় টাইগারদের

২০/০৩/২০১৭ ১:০৯ পূর্বাহ্ণ০ commentsViews: 22

স্পোর্টস ডেস্ক: জয় দিয়েই নিজেদের শততম টেস্টের উপলৰটা রাঙিয়ে রাখল বাংলাদেশ। কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়েছে টাইগাররা।
অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের পর চতুর্থ দল হিসেবে শততম টেস্ট জিতল বাংলাদেশ। শেষ দিনে শ্রীলঙ্কার দেওয়া ১৯১ রানের লৰ্য দিনের দেড় ঘণ্টা বাকি থাকতেই পেরিয়ে যায় বাংলাদেশ। দলের জয়ে বড় অবদান ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলা তামিম ইকবালের।
ব্যাটে-বলে দাপুটে ক্রিকেট খেলা বাংলাদেশ ৪ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। অনেক স্বপ্নের দিন শেষ হয়েছে হতাশায়। সম্ভাবনা মিলিয়ে গেছে নিদার্বণ ব্যর্থতায়। এবার তেমন হতে দিল না বাংলাদেশ। শুর্বটা করলেন তামিম ইকবাল, শেষ করলেন মিরাজ। বর্তমান মিলল ভবিষ্যতের সঙ্গে, এগিয়ে যাওয়ার সাহস যোগাল বাংলাদেশকে। শততম টেস্টে নতুন শুর্ব হল বাংলাদেশের। কলম্বোর পি সারা ওভাল হয়ে উঠলো দেশটির উৎসবের মঞ্চ। উপলৰের ম্যাচে দেশের বাইরে নিজেদের সেরা জয় তুলে নিল তারা। এর ফলে টেস্ট সিরিজে ১-১ সমতা থাকলো।
গতকাল রোববার ম্যাচের পঞ্চম ও শেষ দিনের সকালে লৰ্য কঠিন করে ফেলে বাংলাদেশ। ২ উইকেটে ৩৮ রানে লাঞ্চে যাওয়া বাংলাদেশের অন্য চেহারা দ্বিতীয় সেশনে। স্পিনে তামিম, সাব্বির রহমানের পায়ের ব্যবহার ছিল দুর্দান্ত। সাব্বির সুইপ-রিভার্স সুইপে সচল রেখেছেন রানের চাকা। তামিম টিকে ছিলেন আস’ার প্রতীক হয়ে। তিনটি চারে ৮৭ বলে অর্ধশতকে পৌঁছানোর পর চড়াও হন এই বাঁহাতি ব্যাটসম্যান। দুই জনের ব্যাটে দ্বিতীয় সেশনের প্রথম ঘণ্টায় ৭৭ রান যোগ করে বাংলাদেশ। চতুর্থ ইনিংসে তৃতীয় উইকেটে মাত্র দ্বিতীয়বারের মতো শতরানের জুটি পায় বাংলাদেশ। ছন্দপতন এর পরেই। ১২৫ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৮২ তামিম। ১০৯ রানের জুটি ভাঙার পর বেশিৰণ টেকেননি সাব্বির। পেরেরাকে সুইপ করতে গিয়ে পারেননি, ফিরেন রিভিউয়ে এলবিডবিৱউ হয়ে। প্রথমবারের মতো চার নম্বরে ব্যাট করতে নামা এই ডানহাতি ব্যাটসম্যান দুই ইনিংসেই ফিরলেন চলিৱশের ঘরে। প্রথম ইনিংসে ৪২, এবার ৪১।
উইকেটে সতর্ক সাকিব আল হাসান, বরাবরের মতো আঁটসাঁট মুশফিকুর রহিম। জয়ের জন্য শেষ সেশনে প্রয়োজন ৩৫ রান। ম্যাচ তখন অতিথিদের মুঠোয়। পেরেরাকে শরীরের খুব কাছ থেকে কাট করতে গিয়ে সাকিব বোল্ড হলে আবার চাপটা ফিরে আসে বাংলাদেশের ওপর। তর্বণ মোসাদ্দেক হোসেনকে নিয়ে বাকিটা সারেন মুশফিক। তিনটি করে উইকেট নিয়েছেন হেরাথ ও পেরেরা।
সংৰিপ্ত স্কোর
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩৩৮। বাংলাদেশ: ১ম ইনিংস: ৪৬৭। শ্রীলঙ্কা ২য় ইনিংস: ৩১৯। বাংলাদেশ ২য় ইনিংস: ৫৭.৫ ওভারে ১৯১/৬ (তামিম ৮২, সাব্বির ৪১, সাকিব ১৫, মুশফিক ২২*, মোসাদ্দেক ১৩, পেরেরা ৩/৫৯, হেরাথ ৩/৭৫।
ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী। সিরিজ: ১-১ ব্যবধানে ড্র। ম্যান অব দ্য ম্যাচ: তামিম ইকবাল, ম্যাচ অব দ্য সিরিজ: সাকিব আল হাসান।

Leave a Reply