রাসিক ও ওয়াসা কর্মকর্তাসহ কাউন্সিলরকে বিবাদী করে মামলা

09/03/2017 1:06 am0 commentsViews: 74

স্টাফ রিপোর্টার: রাস্তার পাশে ঢাকনাবিহীন ম্যানহোল ঝুকিপূর্ণ বিবেচনায় তা মেরামতে দায়িত্বে অবহেলার জন্য মামলা হয়েছে। এতে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও ওয়াসার কর্মকর্তাসহ রাসিক কাউন্সিলরকে বিবাদী করা হয়েছে। জনস্বার্থে স্বপ্রণোদিত হয়ে ফৌজদারী মিস মামলাটি দায়ের করেছেন রাজশাহীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের (৩) বিচারক জাহিদুল ইসলাম।
গতকাল বুধবার তিনি এই মামলা দায়ের করেন। মামলায় বিবাদীরা হলেন- রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, রাজশাহী ওয়াসার ব্যবস’াপনা পরিচালক এবং রাসিকের ৮নং ওয়ার্ড কাউন্সিলর।
মামলায় বলা হয়েছে রাজশাহী মহানগরীর রাজপাড়া থানাধীন টিভি সেন্টারের সামনে দিয়ে সিএন্ডবি মোড়ের দিকে যাবার পথে রাস্তার উত্তর পাশের ফুটপাতসহ নগরীর বিভিন্ন স’ানের ফুটপাত পায়ে হেঁটে চলার জন্য ঝুকিপূর্ণ অবস’ায় আছে। এসব স’ানের কিছু ম্যানহোলে ঢাকনা নেই আবার কিছু ঢাকনা ভাঙ্গা অবস’ায় আছে। বাদীর আশঙ্কা উলেৱ্লখিত স’ানে যে কোন সময়ে পথচারী বা শিশু পড়ে গিয়ে বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে পারে। যার দায় কোনভাবেই বিবাদীরা এড়াতে পারেন না।
এ অবস’ায় উল্লেখিত রাস্তাসহ মহানগরীর ফুটপাতগুলোতে ম্যানহোলের ঢাকনা খোলা বা নষ্ট হয়ে যাওয়ার পরও কেন তা মেরামত করা বা নতুন করে ঢাকনা বসানো সম্ভব হয়নি এবং বিবাদীদের বির্বদ্ধে দায়িত্বে অবহেলার কারণে আইনানুগ ব্যবস’া গ্রহণ করা হবে না সে বিষয়ে আগামী ২০ মার্চ বিবাদিগণকে স্বয়ং কিংবা প্রতিনিধির মাধ্যমে আদালতে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।
আদেশের এই অনুলিপি ১৫ মার্চের মধ্যে বিবাদীদের ওপর জারি করে আদালতে জারির প্রতিবেদন দাখিলের জন্য বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে।
মামলায় শিশু জিহাদের বিষয় তুলে ধরে বলা হয় ঢাকার কমলাপুরে নির্মাণাধীন একটি ভবনের পাশে খোলা পাইপের ভিতর পড়ে জিহাদের মৃত্যু হয়। যার প্রেৰিতে পেনাল কোডের ৩০৪ ধারার দ্বিতীয় অংশ অনুযায়ী বেশ কয়েক জন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার সাজা হয়েছে। কাজেই উলেৱ্লখিত অবস’ায় বিবাদীদের বির্বদ্ধে ব্যবস’া গ্রহণ করা প্রয়োজন।

Leave a Reply