হায়দ্রাবাদে মুশফিক বাহিনীর আৰেপ

14/02/2017 1:02 am0 commentsViews: 21

স্পোর্টস ডেস্ক: ভারতের মাটিতে বহুল প্রতীৰিত ঐতিহাসিক টেস্ট নিয়ে অনেক প্রত্যাশা ছিল বাংলা-দেশের সমর্থকদের। কিন’ সামপ্রতিক পারফরম্যান্সে বিবেচনায় ভারত সফরে ব্যাট হাতে নিজেদের জানান দিতে পারেনি টাইগার ব্যাটসম্যানরা। ফলে হায়দরাবাদে একমাত্র টেস্টে হার নিয়ে ফিরতে হচ্ছে বাংলা-দেশকে।
প্রথম ইনিংসে ভারতের বিশাল রানপাহাড় মাথায় নিয়ে খেলতে নেমে একমাত্র মুশফিক ছাড়া অন্যদের চেনারূপে দেখা যায়নি। এরপর দ্বিতীয় ইনিংসে অন্যদের সঙ্গে খুঁজে পাওয়া যায়নি তাকেও। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাটি আকড়ে পড়ে থাকতে পারলে হয়তো ড্রয়ের মুখ দেখা সম্ভব হতো বাংলাদেশের। ব্যাটসম্যানরা আরেক-টু দায়িত্ব নিয়ে খেললে ম্যাচটা বাঁচানো যেত। কিন’ সেটি না হওয়ায় আৰেপ নিয়েই শেষ হলো একমাত্র টেস্ট।
নিজেদের দ্বিতীয় ইনিংসে গতকাল চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ১০৩ রানেই তামিম-সৌম্য ও মুমিনুলের মতো তিন গুরম্নত্বপূর্ণ ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। আজ পঞ্চম দিনে ভাঙাচোরা উইকেটে সকাল বেলাতেই পথ হারায় টাইগার শিবির।
নিউজিল্যান্ডের বিপৰে রেকর্ড জুটি গড়া সাকিব ও মুশফিকের ওপর প্রত্যাশার আলো ছিল। কিন’ দিনের শুরম্নতেই ভক্তদের হতাশ করলেন তারাও। প্রথম ইনিংসের মতো তারা এই ইনিংসেও ছন্দে থাকতে পারলে হয়তো ড্রয়ের স্বপ্ন আঁকতে পারতে বাংলাদেশ। কিন’ ব্যক্তিগত ২২ রানে সাকিব এবং ২৩ রানে ফেরেন মুশফিক। তাদের আউটের পর বাংলাদেশে কিছুটা টেনে তোলার চেষ্টা করেন মাহমুদউলস্নাহ।
তবে শেষ দিকে লোয়ার অর্ডারদের নিয়ে বেশি দূর যেতে পারেননি মাহমুদউলস্নাহ। ব্যক্তিগত ৬৪ রানে ইশানৱ শর্মার বলে ৬৪ রানে ফেরেন তিনি। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে এটাই ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ। মাহমুদউলস্নাহর পর ব্যক্তিগত ২৩ রানে জাদেজার শিকার হয়ে মাঠ ছাড়েন মেহেদী হাসান মিরাজ।
শেষদিকে ক্রিজে নেমে বাংলাদেশি ব্যাটসম্যানদের টেস্ট ব্যাটিংয়ের দীৰা দিলেন পেসার কামরম্নল ইসলাম রাব্বি। ৭০ বল মোকাবেলা করে ৩ রান করে অপরাজিত ছিলেন তিনি। কিন’ অন্য প্রানেৱ তাকে কেউ সঙ্গ দিতে না পারায় দ্বিতীয় ইনিংসে ২৫০ রানেই অলআউট বাংলাদেশ। ফলে ভারতের বিপৰে একমাত্র টেস্টে ২০৮ রানের হার নিয়ে ফেরে মুশফিকুর রহিমের দল।
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশি ব্যাটস-ম্যানেদের বেশি ভুগতে হয়েছে স্বাগতিক স্পিনারদের কাছে। রবীচন্দন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা দু’জনেই ৪টি করে উইকেট নেন। বাকি দুটি উইকেট নেন ইশানৱ শর্মা।
সংৰিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস: ৬৮৭/৬ (ডিক্লেয়ার) ও দ্বিতীয় ইনিংস: ১৫৯/৪ (ডিক্লেয়ার)।
বাংলাদেশ ১ম ইনিংস: ৩৮৮ ও দ্বিতীয় ইনিংস: ২৫০।
ফল: ভারত ২০৮ রানে জয়ী, ম্যান অব দ্য ম্যাচ: বিরাট কোহলি।

Leave a Reply


shared on wplocker.com