ঢাকা | মার্চ ২৯, ২০২৪ - ৩:০২ অপরাহ্ন

বিশ্বজুড়ে আবার বেড়েছে করোনায় মৃত্যু-শনাক্ত

  • আপডেট: Tuesday, June 7, 2022 - 11:00 am

অনলাইন ডেস্ক: চলমান করোনা মহামারিতে গত একদিনে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আবার বৃদ্ধি পেয়েছে। গতদিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৭০০ জন। এই সময়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় তিন লাখেরও বেশি মানুষ।

মঙ্গলবার (৭ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সবশেষ তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৯১ জন, আগের দিনের তুলনায় যা বেড়েছে দুই শতাধিক। এই নিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছালো ৬৩ লাখ ২১ হাজার ২৫০ জনে।

বিগত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১১ হাজার ৬৭৬ জন, আগের দিনের যা বেড়েছে প্রায় ১৫ হাজার। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৩ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ১৪১ জনে।

গত একদিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ঘটেছে উত্তর কোরিয়ায়। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে তাইওয়ান। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, রাশিয়া ও ব্রাজিল।

গেলো ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৬ হাজার ৬৮০ জন। এই নিয়ে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৪১ লাখ ৩৭ হাজার ১৬০ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ৭১ জন মারা গেছেন।

বিগত একদিনে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ারই আরেক দেশ তাইওয়ান। এই সময়ে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫১ জন এবং নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ২৩ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২৪ লাখ ৫৭ হাজার ৮৮১ জন এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ৯০ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৪৯৭ জন এবং মারা গেছেন ১০৮ জন। করোনা মহামারিতে সবচেয়ে বেসি ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৬৬ লাখ ২৭ হাজার ৯৯৫ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১০ লাখ ৩৩ হাজার ৮০৭ জন।

গেলো দিনে রাশিয়া করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ জন এবং নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৩৪৯ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮৩ লাখ ৫৫ হাজার ২০০ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৯ হাজার ৫৮৪ জনের।

গত ২৪৫ ঘন্টায় ফ্রান্সে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ১৮৪ জন। করোনার শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৬ লাখ ৪৭ হাজার ৭৯০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৪৮ হাজার ৪৬৪ জন মারা গেছেন।

বিগত একদিনে জার্মানিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪০৮ জন। করোনর শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ২৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৯ হাজার ৭৪৮ জন মারা গেছেন।

গেলো ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫১২ জন এবং মারা গেছেন ৭০ জন। এই নিয়ে করোনার শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৫৮৯ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৬৭ হাজার ১৯ জন মারা গেছেন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গেলো ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৫০ জন এবং নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪১ হাজার ৩৫৩ জন। এই নিয়ে করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ১১ লাখ ৯৫ হাজার ১১৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৭ হাজার ১০৬ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী ভারত। আর মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। বিগত একদিনে দেশটিতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৬৬২ জন। করোনাররির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৩১ লাখ ৮৪ হাজার ৯৯৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ৭০১ জন।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২২ জন এবং মারা গেছেন ২১ জন। করোনার শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৮১ লাখ ৬৮ হাজার ৭০৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২৪ হাজার ২৭৯ জন মারা গেছেন।

এদিকে বিগত একদিনে দক্ষিণ আফ্রিকায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭২৬ জন এবং মারা গেছেন ৩৩ জন। থাইল্যান্ডে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৬২ জন এবং মারা গেছেন ২৭ জন। অস্ট্রেলিয়ায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৭৬৩ জন এবং মারা গেছেন ১৯ জন। চিলিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬০১ জন এবং মারা গেছেন ১৮ জন।

সোনালী/জেআর