স্টাফ রিপোর্টার: আজ ১ নভেম্বর জাতীয় যুব দিবস। এ বছর জাতীয় যুব দিবসের মূল প্রতিপাদ্য ‘জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’ সারাদেশের ন্যায় রাজশাহীতেও পালিত হবে দিবসটি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় যুব দিবসের উদ্বোধন করবেন।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার পৃথক পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে দেশপ্রেমের মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে যুব সমাজ দেশ গঠনের কাজে নিজেদের আরও বেশি নিবেদিত করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
প্রধানমন্ত্রী আশা করেন, দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে যুবসমাজ তাদের প্রতিভা ও প্রাণশক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে অবদান রাখবে।
অনুষ্ঠানে প্রশিক্ষিত সব যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখায় ২২ জনকে এবং পাঁচ জন সফল যুব সংগঠককে জাতীয় যুব পুরস্কার দেয়া হবে। পুরস্কার হিসেবে প্রত্যেককে বিভিন্ন ক্যাটাগরিতে টাকার চেক, ক্রেস্ট ও সনদপত্র দেয়া হবে।
এদিকে, জাতীয় যুব দিবস উপলক্ষে রাজশাহী বিভাগে জেলা পর্যায়ে উদযাপনের লক্ষ্যে জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। রাজশাহীতে কর্মসূচির মধ্যে রয়েছে যুব র‌্যালি সকাল ৯ টায় সিঅ্যান্ডবি মোড় মনিবাজার থেকে লক্ষীপুর মোড় হয়ে টিটি কলেজ পর্যন্ত। র‌্যালি শেষে “ জেগেছে যুব গড়বে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্যের ওপর টিটি কলেজ মিলনায়তনে সকাল ১০ টায় আলোচনা সভা, যুব ঋণের চেক, পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান।
অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ নুর-উর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাবি সমাজ কর্ম বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আব্দুর রহমান। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের।